Home খবর বাফেটের বার্কশায়ার হ্যাথওয়ে পোর্টফোলিওতে এই এশিয়ান কোম্পানিগুলো বেড়েছে
খবর

বাফেটের বার্কশায়ার হ্যাথওয়ে পোর্টফোলিওতে এই এশিয়ান কোম্পানিগুলো বেড়েছে

Share
Share

ওয়ারেন বাফেট, বার্কশায়ার হ্যাথাওয়ের সিইও এবং চেয়ারম্যান।

সিএনবিসি | Nbcuuniversal | গেটি ইমেজ

ওয়ারেন বাফেট সমর্থিত পাঁচটি ট্রেডিং কোম্পানির শেয়ার বার্কশায়ার হ্যাথাওয়েএর পোর্টফোলিও – ইটোচু কর্পোরেশন, মারুবেনী কর্পোরেশন, মিতসুবিশি কর্পোরেশন, মিৎসুই অ্যান্ড কোংএবং সুমিটোমো কর্পোরেশন — বেড়েছে, তাদের মধ্যে একটি 2024 সালে 30% পর্যন্ত বেড়েছে।

এই পাঁচটি নামও জাপানের তথাকথিত সোগো-শোশা, বা সাধারণ ট্রেডিং কোম্পানিগুলির মধ্যে সবচেয়ে বড়, যার উপর বার্কশায়ার 2020 সালে বড় বাজি করেছিল এবং পরবর্তী বছরগুলিতে বাজি বাড়িয়েছিল।

জাপানের ট্রেডিং হাউসগুলি, যারা বিস্তৃত পণ্য এবং উপকরণের ব্যবসা করে, তারা দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

এবং তারা ক্রমবর্ধমানভাবে বিশ্বব্যাপী ভেঞ্চার ক্যাপিটাল এবং প্রাইভেট ইক্যুইটি ফার্ম হিসাবে কাজ করছে – যা বাফেটের জন্য বৈচিত্রপূর্ণ অপারেশন আকর্ষণের অংশ হতে পারে.

বার্কশায়ার বুধবার $1 ট্রিলিয়নের বাজার মূলধনে পৌঁছেছে, এই মাইলফলকে পৌঁছানোর জন্য প্রথম মার্কিন নন-টেক কোম্পানি হয়ে উঠেছে।

বৃহস্পতিবার সকাল পর্যন্ত, কোম্পানির মূল্য ছিল $994.58 বিলিয়ন। ওমাহা, নেব্রাস্কা-ভিত্তিক সমষ্টির শেয়ার 2024 সালে 30.3% বেড়েছে, S&P 500-এর 17.24% লাভের উপরে।

যদিও এটি জাপানি এবং চীনা স্টক ধারণ করে, কোম্পানিটি মূলত আমেরিকান কোম্পানিগুলিতে বিনিয়োগ করে, অ্যাপল, আমেরিকান এক্সপ্রেস, ব্যাংক অফ আমেরিকা কর্পোরেশনের সাথে। এবং কোকা-কোলা কো এর অধিকাংশ পোর্টফোলিও গঠন করে।

এখানে বার্কশায়ার যে এশিয়ান কোম্পানিগুলিতে বিনিয়োগ করেছে:

জাপানের সবচেয়ে বড় ব্যবসা প্রতিষ্ঠান

মিতসুবিশি কর্পোরেশন, ইটোচু কর্পোরেশন, মিৎসুই অ্যান্ড কোং, মারুবেনী কর্পোরেশন এবং সুমিটোমো কর্পোরেশন এলএসইজি ডেটা অনুসারে 2024 সালে তাদের শেয়ার যথাক্রমে 33.3%, 29.8%, 14.6%, 9% এবং 10.9% বৃদ্ধি পেয়েছে।

বার্কশায়ার এই শীর্ষ পাঁচটি ট্রেডিং ফার্মে তার হোল্ডিং বাড়িয়ে প্রায় 9% করেছে, কোম্পানিটি তার বিবৃতিতে বলেছে 2023 বার্ষিক প্রতিবেদনউপরে 2022 সালে 6-7%.

“বার্কশায়ার পাঁচটি বৃহৎ জাপানী কোম্পানিতে তার নিষ্ক্রিয়, দীর্ঘমেয়াদী আগ্রহ বজায় রেখেছে, যার প্রত্যেকটি অত্যন্ত বৈচিত্র্যপূর্ণ পদ্ধতিতে কাজ করে, কিছুটা বার্কশায়ার নিজেই যেভাবে পরিচালিত হয় তার অনুরূপ,” কোম্পানি লিখেছে।

কোম্পানিটি উল্লেখ করেছে যে পাঁচটি কোম্পানিই “শেয়ারহোল্ডার-বান্ধব নীতিগুলি অনুসরণ করে যা সাধারণত মার্কিন যুক্তরাষ্ট্রে অনুশীলন করা থেকে অনেক বেশি উন্নত।”

“পাঁচটির প্রত্যেকেই আকর্ষণীয় মূল্যে বকেয়া শেয়ারের সংখ্যা কমিয়েছে।”

চীনের বৃহত্তম বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারক, BYD

বার্কশায়ার চীনা বৈদ্যুতিক যানবাহন প্রস্তুতকারক বিওয়াইডি-তে একটি প্রাথমিক বিনিয়োগকারী ছিল, যা ছিল প্রথম ক্রয় 2008 সালে প্রায় 225 মিলিয়ন শেয়ার প্রায় 230 মিলিয়ন মার্কিন ডলারে।

এই বাজিটি অত্যন্ত লাভজনক হয়ে উঠেছে, কারণ বৈদ্যুতিক গাড়ির বাজার চীন এবং অন্য কোথাও বিস্ফোরক বৃদ্ধি পেয়েছে।

BYD-এর হংকং-তালিকাভুক্ত শেয়ার এই বছর প্রায় 6% বেড়েছে, যখন এর শেনজেন-তালিকাভুক্ত শেয়ারগুলি প্রায় 19% বেড়েছে।

তবে বিনিয়োগকারী প্রতিষ্ঠান হয়েছে আপনার বাজি ছাঁটাই BYD-তে, এবং এখন LSEG অনুযায়ী মাত্র 4.94% ধারণ করেছে। নোমুরা বিশ্লেষক জোয়েল ইং জুলাই মাসে চীনা ইভি বাজারে তীব্র প্রতিযোগিতা বার্কশায়ারের সিদ্ধান্তকে প্রভাবিত করার একটি সম্ভাব্য কারণ হিসেবে উল্লেখ করেছেন।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

বিগ ফ্রিডিয়া বলেছেন নিউ অরলিন্স লিল ওয়েনের জন্য দুঃখিত এবং সুপার বোল ক্যামিওর জন্য আশা করছে

পর্যন্ত বড় ফ্রেদিয়া স্বীকার করে যে তাদের হিল তার স্থিতিস্থাপকতা কিছু হারিয়েছে যখন লিল ওয়েন তার নিজের শহর নিউ অরলিন্সে সুপার বোল হাফটাইম...

টাইটানস সিবি চিডোবে আউজিকে (কুঁচকি) আইআর-এ রাখে

15 সেপ্টেম্বর, 2024; ন্যাশভিল, টেনেসি, মার্কিন যুক্তরাষ্ট্র; টেনেসি টাইটান্স কর্নারব্যাক চিডোবে আউজি (13) নিসান স্টেডিয়ামে প্রথমার্ধে নিউ ইয়র্ক জেটসের বিরুদ্ধে প্রথমার্ধে মাঠে নামেন।...

Related Articles

হিজবুল্লাহর প্রধান হাসান নাসরুল্লাহ কে ছিলেন?

লেবাননের সাইয়্যেদ হাসান নাসরাল্লাহ, যাকে ইসরাইল শনিবার হত্যা করেছে বলেছে, ইসরায়েলের সাথে...

হামলায় হিজবুল্লাহ নেতা হাসান নাসরুল্লাহ নিহত হয়েছে বলে জানিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী

2024 সালের 26শে সেপ্টেম্বর সাকসাকিয়েহে রাতারাতি ইসরায়েলি বিমান হামলার লক্ষ্যবস্তুতে একটি এলাকায়...

ব্লিঙ্কেন চীনের ইউক্রেন শান্তি প্রচেষ্টাকে প্রশ্নবিদ্ধ করেছে, বলেছেন বেইজিংয়ের রপ্তানি রাশিয়ার ‘যুদ্ধ মেশিন’ জ্বালানী

ইউক্রেনে শান্তি চুক্তিতে পৌঁছানোর জন্য চীনের প্রচেষ্টা নিয়ে শুক্রবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি...

ফ্রান্সে গণধর্ষণ বিচার পদ্ধতিগত পুরুষ সহিংসতা নিয়ে ভীতু বিতর্কের জন্ম দিয়েছে

গত মাসে ফ্রান্সকে নাড়িয়ে দেওয়া ভয়াবহ গণধর্ষণ বিচারটি পুরুষের আধিপত্য এবং অপব্যবহারের...