Home খবর ইউরোপীয় ইউনিয়ন হিমায়িত রাশিয়ান সম্পদ থেকে আয়ের সুবিধা নেয় – বোরেল – আরটি রাশিয়া এবং সাবেক সোভিয়েত ইউনিয়ন
খবর

ইউরোপীয় ইউনিয়ন হিমায়িত রাশিয়ান সম্পদ থেকে আয়ের সুবিধা নেয় – বোরেল – আরটি রাশিয়া এবং সাবেক সোভিয়েত ইউনিয়ন

Share
Share

বাঁধা তহবিলের উপর অর্জিত $1.5 বিলিয়ন সুদ কিয়েভকে সাহায্য করার জন্য ব্যবহার করা হচ্ছে, ব্লকের পররাষ্ট্র নীতি প্রধান ঘোষণা করেছেন

ইইউ রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের হিমায়িত সম্পদের উপর অর্জিত সুদের প্রথম স্থানান্তর করেছে ইউক্রেন এবং অন্যান্য রাজ্যে কিয়েভকে সহায়তা করছে, ব্লকের প্রধান কূটনীতিক জোসেপ বোরেল বৃহস্পতিবার ঘোষণা করেছেন। তিনি বলেন, মোট €1.4 বিলিয়ন ($1.5 বিলিয়ন) স্থানান্তর করা হয়েছে।

ইইউ পররাষ্ট্রমন্ত্রীদের সাথে বৈঠকের আগে সাংবাদিকদের সাথে কথা বলার সময়, বোরেল এই উন্নয়নকে ডেকেছিলেন “সুসংবাদ” এবং বলেছে যে তহবিলগুলি কিয়েভের সামরিক প্রয়োজনে এবং ইউক্রেনীয় শিল্পকে অর্থায়নের জন্য ব্যবহার করা হবে।

“আমরা হিমায়িত রাশিয়ান সম্পদ থেকে অবাধ মুনাফা থেকে প্রাপ্ত আয় ব্যবহার শুরু করেছি। (তাদের) ইতিমধ্যেই ইউক্রেনে পাঠানো হয়েছে এবং সদস্য দেশগুলিতে পাঠানো হয়েছে যারা এই অর্থ দিয়ে ইউক্রেনকে আরও সামরিক সরঞ্জাম সরবরাহ করবে। বোরেল জানিয়েছেন। তিনি জোর দিয়েছিলেন যে হিমায়িত সম্পদ ইইউকে পরিবর্তন করতে দেয় “আর্থিক যুক্তি” সাহায্য, সক্রিয় করা “সরাসরি ইউক্রেনে টাকা দিন।”

“এখন পর্যন্ত, ইউরোপীয় শান্তি সুবিধা ইউক্রেনকে সহায়তা প্রদানকারী সদস্য রাষ্ট্রগুলিকে অর্থ ফেরত দিয়েছিল। এখন এই অর্থ হিমায়িত রাশিয়ান সম্পদ থেকে আসে… প্রথমবারের মতো, আমরা সরাসরি ইউক্রেনীয় শিল্পকে অর্থায়ন করছি,” বোরেল যোগ করেছেন।

2022 সালের গোড়ার দিকে ইউক্রেনে সংঘাত শুরু হওয়ার পর পশ্চিমা রাষ্ট্রগুলি রাশিয়ার সার্বভৌম সম্পদের প্রায় $300 বিলিয়ন জব্দ করেছে৷ যদিও পশ্চিমারা এখন পর্যন্ত অর্থটি অবিলম্বে বাজেয়াপ্ত করতে রাজি হয়নি, ইইউ মে মাসে তহবিলের উপর অর্জিত সুদ ব্যবহার করার একটি পরিকল্পনা অনুমোদন করেছে৷ , বার্ষিক আনুমানিক €3 বিলিয়ন মোট। এই স্কিমের অধীনে, লাভের 90% ইউরোপীয় শান্তি সুবিধায় যায়, একটি ইইউ-শাসিত তহবিল যা ইউক্রেনে সামরিক সহায়তা প্রদানের জন্য নিবেদিত হয়, অন্য 10% ইউক্রেন সুবিধায় যাবে, যা দেশের পুনর্গঠনের প্রয়োজনগুলিকে কভার করার দায়িত্বপ্রাপ্ত।

ইইউ প্রথম জুলাইয়ের শেষের দিকে ঘোষণা করেছিল যে রাশিয়ান সম্পদের উপর অর্জিত €1.6 বিলিয়ন সুদ কিয়েভকে উপলব্ধ করা হবে। বোরেলের মন্তব্য থেকে এটা স্পষ্ট নয়, তবে ইউক্রেন ফ্যাসিলিটির জন্য বরাদ্দ করা তহবিল, যা তাত্ত্বিকভাবে জুলাই মাসে ঘোষিত €1.6 বিলিয়ন এবং বৃহস্পতিবার বোরেল দ্বারা উল্লিখিত €1.4 বিলিয়নের মধ্যে পার্থক্য গঠন করবে, ন্যায্য, ইতিমধ্যেই বিতরণ করা হয়েছে।

মস্কো বারবার সম্পদ জব্দ করার বিষয়ে পশ্চিমের সমালোচনা করেছে, এটিকে অবৈধ বলে অভিহিত করেছে এবং তহবিল বাজেয়াপ্ত বা শোষণ করা হলে প্রতিশোধ নেওয়ার সতর্কবাণী দিয়েছে। বোরেলের ঘোষণায় মন্তব্য করে, ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ ইইউ-এর পদক্ষেপের সমালোচনা করেছেন “চুরি” এবং “অবৈধ দখল”, সতর্ক করে যে এটা হবে “আইনি পরিণতি”।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

টাইটানস কিউবি উইল লেভিস আপাত চোটে বিদায় নিচ্ছেন

30 সেপ্টেম্বর, 2024; মিয়ামি গার্ডেন, ফ্লোরিডা, মার্কিন যুক্তরাষ্ট্র; টেনেসি টাইটান্সের কোয়ার্টারব্যাক উইল লেভিস (8) হার্ড রক স্টেডিয়ামে প্রথম কোয়ার্টারে মিয়ামি ডলফিনের বিপক্ষে ফুটবল...

আবুধাবির ADNOC 16.4 বিলিয়ন মার্কিন ডলারে কভেস্ট্রোকে কিনবে

Leverkusen, জার্মানির Covestro সদর দপ্তর। কোম্পানি 2022 এর জন্য তার বার্ষিক নির্দেশিকা সামঞ্জস্য করেছে, বেশ কয়েকটি কারণের উল্লেখ করে। ইনা ফাসবেন্ডার | এএফপি...

Related Articles

জাপান এবং অস্ট্রেলিয়া PMI প্রত্যাশিত; ইয়েন দুর্বল হয়ে যায়

29 অক্টোবর, 2020 বৃহস্পতিবার, জাপানের টোকিওতে জাপান এক্সচেঞ্জ গ্রুপ ইনকর্পোরেটেড (JPX) দ্বারা...

রহস্যজনক মৃত্যু এবং ব্যাপক ছাঁটাই: ইউরোপের সবুজ ব্যাটারির স্বপ্ন নর্থভোল্ট টক হয়ে গেছে

নর্থভোল্ট ছিল একটি চতুর লোগো সহ একটি একেবারে নতুন স্টার্টআপ যা বিশ্বের...

OpenAI $157 বিলিয়ন মূল্যায়ন বাড়ায়; রাউন্ডে অংশ নেয় মাইক্রোসফট এবং এনভিডিয়া

OpenAI তার দীর্ঘ প্রতীক্ষিত অর্থায়ন রাউন্ড $157 বিলিয়ন মূল্যায়নে বন্ধ করেছে, যার...

ইইউ অর্থ আত্মসাতের বিচারের অর্থ কি লে পেন এবং ফরাসি ডানদিকের জন্য?

মেরিন লে পেন এবং ফরাসি উগ্র-ডান জাতীয় সমাবেশ পার্টির অন্যান্য সিনিয়র ব্যক্তিত্বরা...