Home খবর টায়ার 2 শহরের গল্প
খবর

টায়ার 2 শহরের গল্প

Share
Share

এই প্রতিবেদনটি এই সপ্তাহের CNBC “Inside India” নিউজলেটার থেকে এসেছে, যা সময়োপযোগী, অন্তর্দৃষ্টিপূর্ণ খবর এবং উদীয়মান পাওয়ার হাউস এবং এর উল্কা বৃদ্ধির পিছনে বড় ব্যবসা সম্পর্কে বাজারের মন্তব্য নিয়ে আসে। আপনি যা দেখেছেন পছন্দ করেছেন? আপনি সাইন আপ করতে পারেন এখানে

মেরেম্যাগনাম | করবিস ডকুমেন্টারি | গেটি ইমেজ

বড় গল্প

ভারতের অর্থনৈতিক মানচিত্র নতুন করে আঁকা হচ্ছে।

বেঙ্গালুরু, হায়দ্রাবাদ, চেন্নাই, নতুন দিল্লি এবং মুম্বাই-এর মতো দেশের মেগাসিটিগুলি — বা মেট্রোপলিসগুলি যেমন পরিচিত — ক্রমবর্ধমান হচ্ছে, সুযোগের একটি সূক্ষ্ম কিন্তু উচ্চারিত তরঙ্গ তার টায়ার 2 এবং টায়ার 3 শহরগুলির মধ্যে ছড়িয়ে পড়ছে৷

এই শহরগুলি — যার মধ্যে চণ্ডীগড়, কোয়েম্বাটোর, কোচি এবং জয়পুর রয়েছে — কম পরিচালন খরচ থেকে শুরু করে আরও স্বাচ্ছন্দ্যময় জীবনধারা, শালীন শিক্ষার সুযোগ এবং দক্ষ ও আধা-দক্ষ কর্মচারীদের অব্যবহৃত পুল পর্যন্ত সুবিধাগুলি অফার করে৷

বেশ কয়েকটি সংস্থা এই সুযোগগুলিকে পুঁজি করছে।

উদাহরণ হিসেবে ধরা যাক ত্রিশূলএকটি টেক্সটাইল কোম্পানী যেটি উভয় দেশের ভোক্তাদের জন্য বিছানা, রাগ, কুইল্ট এবং সুতা উত্পাদন করে।ভারত ও বিদেশে. পাঞ্জাব রাজ্যের রাজধানী চণ্ডীগড় থেকে প্রায় 100 কিলোমিটার দূরে একটি শিল্প শহর লুধিয়ানায় কোম্পানিটির সদর দপ্তর রয়েছে।

বহুজাতিক কোম্পানি যারা ভারতে উপস্থিতি চায় তারাও মূল মহানগরের বাইরে স্থানের জন্য প্রতিযোগিতা করেছে। উদাহরণস্বরূপ, গাড়ি নির্মাতা কিয়া ইন্ডিয়া অনন্তপুর জেলায় তার উত্পাদন ইউনিট স্থাপন করেছে, যা বেঙ্গালুরু থেকে প্রায় 215 কিলোমিটার দূরে অবস্থিত।

ভারতের টায়ার 2 এবং টায়ার 3 শহরগুলিও গ্লোবাল ক্যাপাবিলিটি সেন্টার (GCC) তৈরির জন্য হটস্পট হয়ে উঠছে, যা একটি মূল সংস্থার জন্য বিভিন্ন ব্যবসায়িক ফাংশন পরিচালনা করে।

এশিয়ান পাওয়ার হাউস প্রায় 1,800টি এই ধরনের হাবের আবাসস্থল – এটিকে 50% এরও বেশি বিশ্বব্যাপী বাজারের অংশীদারিত্ব প্রদান করে, চাকরি এবং প্রতিভা প্ল্যাটফর্মের ফাউন্ডিট শো থেকে পাওয়া ডেটা। তথ্য অনুসারে, পাঁচটির মধ্যে একটি জিসিসি 2023 সালের প্রথমার্ধে একটি টায়ার-2 শহরে ভিত্তি স্থাপন করেছে, তথ্য অনুসারে।

পুনে, মহারাষ্ট্র রাজ্যের একটি শহর, আইটি, স্বয়ংচালিত এবং উৎপাদনে বিশেষীকৃত GCC-এর একটি কেন্দ্র। এদিকে, গুজরাটের একটি শহর আহমেদাবাদ, গুজরাট ইন্টারন্যাশনাল ফাইন্যান্স টেক-সিটির সান্নিধ্যের কারণে ব্যাঙ্কিং এবং আর্থিক পরিষেবা সংস্থাগুলির জন্য একটি গুরুত্বপূর্ণ গন্তব্য।

GCC-এর মধ্যে আগ্রহের জন্ম দিয়েছে এমন অন্যান্য শহরগুলির মধ্যে রয়েছে চণ্ডীগড়, ভুবনেশ্বর, জয়পুর, লখনউ এবং বিশাখাপত্তনম, উন্নত বিমান যোগাযোগ, অত্যাধুনিক বেসরকারি বিশ্ববিদ্যালয় তৈরি এবং খরচ কমানোর জন্য ধন্যবাদ।

“জনসংখ্যা বৃদ্ধি এবং স্থান সীমিত হওয়ার সাথে সাথে এই শহরগুলি জৈবিকভাবে আবির্ভূত হয়েছে,” টিএস লম্বার্ডের চিফ ইন্ডিয়া ইকোনমিস্ট শুমিতা দেবেশ্বর সিএনবিসির ইনসাইড ইন্ডিয়া প্রোগ্রামকে বলেছেন।

ভারতের জিডিপির প্রায় 60% এসেছে তার শহুরে পকেট থেকে, সরকারি সংস্থা নীতি আয়োগের তথ্য ইঙ্গিত করে. যত বেশি মানুষ শহরে চলে যাচ্ছে, 2036 সালের মধ্যে দেশের জনসংখ্যা বৃদ্ধির 73% শহরাঞ্চলে ঘটবে বলে আশা করা হচ্ছে, সংস্থার মতে, শ্রমিকরা দেশের গ্রামীণ এলাকায় বসবাসকারীদের তুলনায় 122% মজুরি প্রিমিয়াম পাবে।

ভালো চাকরির সম্ভাবনা?

জনসংখ্যার সংখ্যা একদিকে রেখে, ভারতের ছোট শহরগুলির নগরায়ণ একটি ভৌগলিকভাবে ভারসাম্যপূর্ণ অর্থনীতির প্রচারের দেশটির দৃষ্টিভঙ্গির সাথে সঙ্গতিপূর্ণ, যা প্রতিভা-সন্ধানী নিয়োগকর্তা এবং কর্মচারীদের জন্য উর্বর ভূমি প্রদান করে যারা একটি ফলপ্রসূ ক্যারিয়ার চান।

ফাউন্ডিটের সিইও সেখর গারিসা বলেন, “আমরা অবশ্যই দেখছি বড় মেট্রোপলিটন এলাকার বাইরের শহরগুলো কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধির ক্ষেত্রে অনেক ভালো করছে।

“আমরা ভেবেছিলাম ছোট বেসের কারণে শহরগুলি আরও বেশি বৃদ্ধি পাচ্ছে৷ কিন্তু গত 18 মাসে, আমরা দেখছি যে বেসের প্রভাব কমছে না কারণ নীতি, সাংগঠনিক প্রণোদনা এবং প্রার্থীদের বাইরে কাজ করার ইচ্ছার পরিবর্তন হয়েছে৷ মেট্রোপলিসগুলিকে টায়ার 2 শহরে পরিণত করে।”

এর কারণ হল কর্মচারীরা মনে করেন না যে তাদের কর্মজীবনের অগ্রগতি কেবল একটি মহানগরের বাইরে কাজ করার মাধ্যমে আপোস করা হয়েছে, যেখানে 10 জনের মধ্যে অন্তত তিনজন আজ একটি টায়ার 2 শহরে চাকরি নেওয়ার জন্য উন্মুক্ত, এক দশক আগে ছিল না।

একটা ক্যাচ অবশ্য আছে। টায়ার 2 শহরে বেতন সাধারণত বৃহত্তর শহরগুলির তুলনায় প্রায় 30% থেকে 40% কম, গারিসা বলেন। জীবনযাত্রার ব্যয়ের পার্থক্যের জন্য হিসাব করার পরে, নীট বেতনের পার্থক্য টায়ার 2 শহরে প্রায় 20% থেকে 30% হতে পারে, গারিসা উল্লেখ করেছেন।

এই ব্যবধানটি বন্ধ হয়ে যাচ্ছে, তিনি বলেন, মহানগর এলাকার বাইরের লোকেরা একই ক্ষতিপূরণ দাবি করছে কারণ তারা বাজারের হার জানে।

এখন একটি আরও গুরুত্বপূর্ণ উদ্বেগের বিষয় হল সেক্টর এবং শহর জুড়ে কর্মসংস্থান সৃষ্টি, কারণ একটি শিক্ষিত সহস্রাব্দ প্রজন্ম কর্মসংস্থান নিশ্চিত করার চ্যালেঞ্জের মুখোমুখি।

“ভারত একটি পরিষেবা-ভিত্তিক অর্থনীতি ছিল, যা আমাদের তরুণ জনসংখ্যার জন্য যে ধরনের চাকরির প্রয়োজন তা তৈরি করার ক্ষেত্রে এটি খুব ভালভাবে পরিবেশন করেনি,” টিএস লম্বার্ডের দেবেশ্বর বলেছেন।

তার পরামর্শ হল যে শহরগুলির নগরায়নের মধ্যে এমন কর্মসংস্থান সৃষ্টি করা অন্তর্ভুক্ত যা লোকেরা জীবনধারা এবং পরিবেশ বজায় রাখতে দেয় যার সাথে তারা স্বাচ্ছন্দ্য বোধ করে।

পরিকাঠামোর চাহিদা

ভারতের নগরায়নের ইতিহাস উদ্বেগে পূর্ণ, শহরগুলির গঠন মানুষের প্রত্যাশিত প্রবাহের অনুমতি দেয় কিনা এই প্রশ্ন থেকে শুরু করে।

লক্ষ লক্ষ শহুরে ভারতীয় শীঘ্রই আরও অনেকের সাথে যুক্ত হবে। যাইহোক, দ আবাসন ও নগর বিষয়ক মন্ত্রক পেয়েছে মাত্র 1.7% 23 জুলাই ঘোষিত সাম্প্রতিক জাতীয় বাজেটের।

দেবেশ্বর বলেন, “অবশ্যই ভারতে শহরগুলিতে প্রচুর ভিড় রয়েছে। পরিকাঠামোগত উন্নয়ন জনসংখ্যা বৃদ্ধির ধরণের সাথে তাল মিলিয়ে চলতে পারেনি।”

নিজস্ব প্রবৃদ্ধিতে বিনিয়োগের পাশাপাশি, তিক্ত – তবে সম্ভবত সবচেয়ে নিরাময় – বড়ি ভারতের প্রয়োজন বিদেশী বিনিয়োগ, তা হোক বেশি বহুজাতিক কোম্পানির মাধ্যমে ছোট শহরে দোকান স্থাপন বা স্থানীয় প্রকল্পে বিনিয়োগ।

ধাক্কাটি এমন এক সময়ে আসে যখন ভারতে বিদেশী বিনিয়োগ হ্রাস পাচ্ছে – একটি লক্ষণ যা “খুব ভাল নয়” কারণ এটি বিশ্বের দ্রুত বর্ধনশীল দেশগুলির মধ্যে একটি, দেবেশ্বর বলেছেন।

সম্মত, গ্লোবাল ম্যালকম ডরসন

গ্লোবাল এক্স-এর মূল কোম্পানি, মিরাই অ্যাসেট, ভারতের বৃহত্তম বিদেশী সম্পদ ব্যবস্থাপকদের একজন।

“এটি, আমি বিশ্বাস করি, সরাসরি বিদেশী বিনিয়োগে অনুবাদ করবে এবং জিডিপিকেও বাড়িয়ে তুলবে,” ডরসন যোগ করেছেন।

জানতে হবে

অ্যাপল এয়ারটেলের সাথে চুক্তির পরে ভারতের স্ট্রিমিং এবং সঙ্গীত বাজারে বৃহত্তর শেয়ার চায়। টেক জায়ান্ট লিটার ভারতে যোগ দেয় ভারতী এয়ারটেল থেকে তার প্রিমিয়াম গ্রাহকদের বিনামূল্যে সঙ্গীত এবং ভিডিও স্ট্রিমিং পরিষেবা প্রদান করে. এটি ভারতের $28 বিলিয়ন মিডিয়া এবং বিনোদন সেক্টরে কঠোর প্রতিযোগিতার পরে আসে, যার মধ্যে রয়েছে Netflix, Amazon Prime Video, Disney+ Hotstar এবং বিলিয়নেয়ার মুকেশ আম্বানির JioCinema।

ইউক্রেনের সাথে বন্ধুত্ব করতে ভারত কূটনৈতিক কূটনৈতিক পথে হাঁটছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত সপ্তাহে ইউক্রেন সফর সম্ভবত ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা হয়েছে নয়াদিল্লির দীর্ঘদিনের মিত্র রাশিয়া। 2022 সালে ইউক্রেনে রাশিয়ার আক্রমণ ক্রেমলিনের প্রতি বৈশ্বিক উত্তেজনা, নিষেধাজ্ঞা এবং শত্রুতা শুরু করার পর থেকে ভারত মস্কো এবং পশ্চিম উভয়ের সাথে শক্তিশালী বাণিজ্য এবং কূটনৈতিক সম্পর্ক রয়েছে এমন কয়েকটি দেশের মধ্যে একটি।

ভারত 2047 সালের মধ্যে একটি উন্নত দেশ হতে চায় — তবে প্রথমে এটি লিঙ্গ বৈষম্যকে মোকাবেলা করতে হবে। দশকের শেষ নাগাদ দেশকে ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতি এবং ২০৪৭ সালের মধ্যে একটি উন্নত রাষ্ট্রে পরিণত করার উচ্চাভিলাষী লক্ষ্য মোদির রয়েছে। তবে অর্থনীতিবিদরা বলছেন, তিনি তার লক্ষ্য অর্জন করতে সমস্যা হবে যদি ভারত কর্মশক্তিতে নারীর সংখ্যা বাড়াতে কাজ না করে।

ডিজনি এবং রিলায়েন্স $8.5 বিলিয়ন একীভূতকরণের অনুমোদন পেয়েছে। ভারতের প্রতিযোগিতা কমিশন ওয়াল্ট ডিজনি কোম্পানি এবং রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের ভারতীয় সম্পদের একীকরণ অনুমোদিত নিয়ন্ত্রণ নিয়ে উদ্বেগ থাকা সত্ত্বেও তাদের ক্রিকেট সম্প্রচারের অধিকার থাকবে। সিসিআই বলেছে যে চুক্তিটি এখনও দুটি সংস্থার স্বেচ্ছায় জমা দেওয়া পরিবর্তন সাপেক্ষে।

বাজারে কি হয়েছে? (আপডেট করা প্রয়োজন)

ভারতীয় স্টকগুলি এই সপ্তাহে র‌্যালি করেছে এবং মূলত তাদের বৈশ্বিক সমকক্ষকে ছাড়িয়ে গেছে। নিফটি 50 গত পাঁচ ব্যবসায়িক দিনে সূচকটি প্রায় 1.4% বেড়েছে। এই বছর এ পর্যন্ত সূচকটি 15.7% বেড়েছে।

বেঞ্চমার্ক 10-বছরের ভারতীয় সরকারী বন্ডের ফলন এই সপ্তাহে সামান্য পরিবর্তিত হয়েছে এবং 6.864% এ দাঁড়িয়েছে।

স্টক চার্ট আইকনস্টক চার্ট আইকন

বিষয়বস্তু লুকান

আজ অবধি নিফটি 50 বছর

আগামী সপ্তাহে কি হবে?

পরের সপ্তাহে আমরা মঙ্গলবার সোলার সেল এবং মডিউল নির্মাতা প্রিমিয়ার এনার্জি এবং পরের দিন ইকোস ইন্ডিয়া মোবিলিটি অ্যান্ড হসপিটালিটির তালিকা সহ কিছু বাজার আত্মপ্রকাশ দেখতে পাব।

বৈশ্বিক ব্যবসায়ীরাও মার্কিন বেকারত্বের তথ্যের ওপর নজর রাখবে

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

পাল এডগার রামিরেজের সাথে সেলেনা গোমেজ ফিরে এসেছেন, সিনেমার প্রিমিয়ারে আরামদায়ক হচ্ছেন

সেলেনা গোমেজ সঙ্গে snuggled এডগার রামিরেজ “এমিলিয়া পেরেজ”-এর নিউ ইয়র্ক প্রিমিয়ারে – কয়েকদিন আগে রূঢ় গ্রাইন্ড সেশনের পরে গুঞ্জন চলছিল। যদিও তারা স্পষ্ট...

ইরান ইসরায়েলে ক্ষেপণাস্ত্র হামলার প্রস্তুতি নিচ্ছে, মার্কিন কর্মকর্তা বলেছেন

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন৷ ওয়াশিংটন বিশ্বাস করে যে ইরান “ইসরায়েলের...

Related Articles

জাপান এবং অস্ট্রেলিয়া PMI প্রত্যাশিত; ইয়েন দুর্বল হয়ে যায়

29 অক্টোবর, 2020 বৃহস্পতিবার, জাপানের টোকিওতে জাপান এক্সচেঞ্জ গ্রুপ ইনকর্পোরেটেড (JPX) দ্বারা...

রহস্যজনক মৃত্যু এবং ব্যাপক ছাঁটাই: ইউরোপের সবুজ ব্যাটারির স্বপ্ন নর্থভোল্ট টক হয়ে গেছে

নর্থভোল্ট ছিল একটি চতুর লোগো সহ একটি একেবারে নতুন স্টার্টআপ যা বিশ্বের...

OpenAI $157 বিলিয়ন মূল্যায়ন বাড়ায়; রাউন্ডে অংশ নেয় মাইক্রোসফট এবং এনভিডিয়া

OpenAI তার দীর্ঘ প্রতীক্ষিত অর্থায়ন রাউন্ড $157 বিলিয়ন মূল্যায়নে বন্ধ করেছে, যার...

ইইউ অর্থ আত্মসাতের বিচারের অর্থ কি লে পেন এবং ফরাসি ডানদিকের জন্য?

মেরিন লে পেন এবং ফরাসি উগ্র-ডান জাতীয় সমাবেশ পার্টির অন্যান্য সিনিয়র ব্যক্তিত্বরা...