Home খবর মার্কিন যুক্তরাষ্ট্র কিয়েভ – মিডিয়া – আরটি বিজনেস নিউজ – $50 বিলিয়ন G7 ঋণ চূড়ান্ত করার প্রচেষ্টা স্থগিত করেছে৷
খবর

মার্কিন যুক্তরাষ্ট্র কিয়েভ – মিডিয়া – আরটি বিজনেস নিউজ – $50 বিলিয়ন G7 ঋণ চূড়ান্ত করার প্রচেষ্টা স্থগিত করেছে৷

Share
Share

তহবিল পশ্চিমে অচল হয়ে যাওয়া রাশিয়ান সম্পদের উপর অর্জিত সুদ থেকে আসবে, একটি পদক্ষেপ যা মস্কো অবৈধ বলে মনে করে।

আলোচনার ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে ইউরাক্টিভ বৃহস্পতিবার রিপোর্ট করেছে, কিয়েভকে রুশ সম্পদের হিমায়িত ৫০ বিলিয়ন ডলারের ঋণ দেওয়ার জন্য একটি G7 পরিকল্পনা চূড়ান্ত করতে বিলম্বের পিছনে রয়েছে ওয়াশিংটন।

2022 সালের প্রথম দিকে ইউক্রেনে সংঘাতের শুরুতে ইউরোপীয় ইউনিয়ন এবং মার্কিন যুক্তরাষ্ট্র যৌথভাবে প্রায় $300 বিলিয়ন রাশিয়ান সার্বভৌম সম্পদ জব্দ করে। তারপর থেকে, পশ্চিমা রাষ্ট্রগুলি ইউক্রেনকে সাহায্য করার জন্য তহবিল ব্যবহার করার চিন্তা করছে। যদিও তারা এখনও পর্যন্ত অর্থের সম্পূর্ণ বাজেয়াপ্ত করার বিষয়ে একটি চুক্তিতে পৌঁছাতে ব্যর্থ হয়েছে, G7 জুনে সিদ্ধান্ত নিয়েছে যে ইউক্রেনকে $50 বিলিয়ন ঋণ প্রদান করবে, যা হিমায়িত রাশিয়ান তহবিলের সুদ ব্যবহার করে পরিশোধ করা হবে।

যাইহোক, ইউরাক্টিভ সূত্রের মতে, মার্কিন যুক্তরাষ্ট্র অর্থপ্রদানের উদ্বেগের কারণে পরিকল্পনাটি চূড়ান্ত করার প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করেছে, যা সম্পদ ফ্রিজ অব্যাহত রাখার উপর নির্ভর করে।

ইইউ নিয়মের অধীনে, ব্লকটি প্রতি ছয় মাসে রাশিয়ান সম্পদকে লক্ষ্য করে নিষেধাজ্ঞা পুনর্নবীকরণ করে এবং এটি করার জন্য 27টি সদস্য রাষ্ট্রের সর্বসম্মত অনুমোদন প্রয়োজন। মিডিয়া আউটলেটের দ্বারা উদ্ধৃত কূটনৈতিক সূত্র দাবি করেছে যে হাঙ্গেরি, যেটি বর্তমানে ইইউর আবর্তিত ছয় মাসের রাষ্ট্রপতিত্ব ধারণ করে, এক পর্যায়ে স্থগিতের মেয়াদ বাড়াতে ভেটো দিতে পারে।

ওয়াশিংটন দীর্ঘস্থায়ী গ্যারান্টি দাবি করেছে যে ব্লকের মধ্যে সম্ভাব্য মতবিরোধ থাকা সত্ত্বেও সম্পদগুলি হিমায়িত থাকবে, ইউরাক্টিভ সূত্র বলছে, যাতে পশ্চিমারা যতক্ষণ প্রয়োজন ততক্ষণ অচল তহবিল ট্যাপ করতে পারে। উদাহরণস্বরূপ, সূত্রগুলি বলছে যে মার্কিন যুক্তরাষ্ট্র ব্লকের নিষেধাজ্ঞার প্রক্রিয়াটি 12 মাস বা তার বেশি সময় পরিবর্তন করার পরামর্শ দিয়েছে।

পূর্বের মতে রিপোর্ট ফিন্যান্সিয়াল টাইমস অনুসারে, ইইউ রাষ্ট্রদূতরা ইতিমধ্যেই মার্কিন উদ্বেগ দূর করার লক্ষ্যে বেশ কয়েকটি প্রস্তাব নিয়ে আলোচনা করেছেন, যার মধ্যে নিষেধাজ্ঞার পুনর্নবীকরণ তিন বছর বা এমনকি অনির্দিষ্টকালের জন্য বাড়ানো সহ। তবে এখন পর্যন্ত এ বিষয়ে কোনো অগ্রগতি দেখা যাচ্ছে না।

এদিকে, ইউক্রেন প্রতিশ্রুত অর্থের জন্য ক্রমশ অধৈর্য হয়ে উঠেছে, প্রধানমন্ত্রী ডেনিস শমিগাল মঙ্গলবার জোর দিয়ে বলেছেন যে এটি বছরের শেষ নাগাদ পাওয়া উচিত। তিনি জোর দিয়েছিলেন যে কিয়েভ ঋণ সুদমুক্ত হতে চায় এবং “কোন শর্ত ছাড়াই ইউক্রেনে সরবরাহ করা হয়েছে।”

মস্কো হিসাবে সম্পদ জমা নিন্দা “চুরি,” এবং বারবার সতর্ক করেছেন যে এর তহবিল শোষণ করা হবে বেআইনি এবং এটি একটি বিপজ্জনক নজির স্থাপন করতে পারে, যা পশ্চিমা আর্থিক ব্যবস্থার বিশ্বাসযোগ্যতাকে ধ্বংস করে।

অর্থনীতি এবং ফিনান্স সম্পর্কে আরও গল্পের জন্য ভিজিট করুন আরটি বিজনেস সেকশন

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

অ্যান্টোইন উইনফিল্ড জুনিয়র ছাড়া বুকস, ফ্যালকন্সের বিরুদ্ধে আরও 4

সেপ্টেম্বর 8, 2024; টাম্পা, ফ্লোরিডা, মার্কিন যুক্তরাষ্ট্র; রেমন্ড জেমস স্টেডিয়ামে প্রথমার্ধের সময় টাম্পা বে বুকানিয়ার্সের নিরাপত্তা অ্যান্টোইন উইনফিল্ড জুনিয়র (31) ওয়াশিংটন কমান্ডার্স কোয়ার্টারব্যাক...

বোনের স্ত্রী: কোডি রবিনকে তার চিৎকার ছেলেকে তার কাছ থেকে টেনে নিয়ে যাওয়ার নির্দেশ দেয়

বোন স্ত্রী থেকে একটা তিরস্কার পেয়েছি কোডি ব্রাউনএকজন বাবা, এবং দেখে মনে হচ্ছে তিনি তার চতুর্থ স্ত্রীর নির্দেশ অনুসরণ করছেন TLC সোপ অপেরায়...

Related Articles

ইউরোপীয় ইউনিয়ন চীনের বৈদ্যুতিক গাড়ির উপর শুল্ক আরোপের পক্ষে ভোট দিয়েছে

কর্মচারীরা 18 সেপ্টেম্বর, 2024 সালে পূর্ব চীনের ঝেজিয়াং প্রদেশের জিনহুয়ার লিপমোটর কারখানায়...

মার্কিন বন্দর শ্রমিকরা পঙ্গু ধর্মঘট শেষ করতে বন্দর অপারেটরদের সাথে চুক্তিতে পৌঁছেছে

ইউএস লংশোরম্যান এবং পোর্ট অপারেটররা বৃহস্পতিবার একটি চুক্তিতে পৌঁছেছে যা ছয় বছরের...

এশিয়া-প্যাসিফিক স্টক মার্কেট আজ আপডেট হয়েছে

টোকিও টাওয়ার, বামে, এবং বাণিজ্যিক ও আবাসিক ভবন টোকিও, জাপানের মিনাটো জেলায়,...

দুর্বল হয়ে পড়া হিজবুল্লাহ প্রথাগত গেরিলা কৌশলে ফিরে আসবে বলে আশা করা হচ্ছে

হিজবুল্লাহর দীর্ঘদিনের নেতা হাসান নাসরাল্লাহকে ইসরায়েলের হত্যা, গ্রুপের বেশিরভাগ শীর্ষ কমান্ডারকে নির্মূল...