Home খবর ইউরোপীয় ইউনিয়নের রাশিয়ার উপর নতুন নিষেধাজ্ঞা অনুমোদনের সম্ভাবনা নেই – মিডিয়া – আরটি রাশিয়া এবং সাবেক সোভিয়েত ইউনিয়ন
খবর

ইউরোপীয় ইউনিয়নের রাশিয়ার উপর নতুন নিষেধাজ্ঞা অনুমোদনের সম্ভাবনা নেই – মিডিয়া – আরটি রাশিয়া এবং সাবেক সোভিয়েত ইউনিয়ন

Share
Share

বিধিনিষেধের হাঙ্গেরির সমালোচনা স্বল্পমেয়াদে একটি নতুন প্যাকেজে চুক্তিতে পৌঁছানো অসম্ভব করে তুলবে বলে জানা গেছে

হাঙ্গেরি থেকে অব্যাহত প্রতিরোধের কারণে ইইউ সম্ভবত রাশিয়ার বিরুদ্ধে তার পরবর্তী নিষেধাজ্ঞা প্যাকেজের বিষয়ে একটি চুক্তিতে পৌঁছাতে অসুবিধার সম্মুখীন হবে, ইউরাক্টিভ বৃহস্পতিবার কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে জানিয়েছে।

গত মাসে অনুমোদিত বিধিনিষেধের 14 তম প্যাকেজে, ইইউ আরও 116 রাশিয়ান ব্যক্তি এবং সত্তাকে, সেইসাথে রাশিয়ান তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) পরিবহন এবং দেশের অর্থপ্রদান ব্যবস্থাকে কালো তালিকাভুক্ত করেছে। কূটনীতিকদের মতে, সদস্য রাষ্ট্রগুলির পক্ষে কী অনুমোদন দেওয়া হবে সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া অত্যন্ত কঠিন হয়ে পড়েছে, বিশেষ করে হাঙ্গেরি ইইউ কাউন্সিলের ছয় মাসের ঘূর্ণায়মান সভাপতিত্ব গ্রহণ করার পরে, যা ব্লকের রাজনৈতিক দিকনির্দেশ এবং অগ্রাধিকার নির্ধারণ করে।

ইউক্রেনের সংঘাত এবং রাশিয়ার প্রতি নিষেধাজ্ঞার নীতি নিয়ে হাঙ্গেরি দীর্ঘদিন ধরে ইইউর সাথে মতবিরোধ করে আসছে। গত মাসে হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান ইউক্রেনে “শান্তি মিশন” বলে যাওয়ার পরে উত্তেজনা আরও বেড়ে যায়, যার মধ্যে রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সাথে বৈঠকও ছিল। অনেক ইইউ কর্মকর্তা তার কর্মকাণ্ডকে মস্কোর বিরুদ্ধে ঐক্যফ্রন্ট উপস্থাপনের পশ্চিমা প্রচেষ্টাকে ক্ষুণ্ন করে বলে উড়িয়ে দিয়েছেন।

বুদাপেস্ট এবং ব্রাসেলসও প্রথমটির সাথে মতবিরোধে রয়েছে সিদ্ধান্ত রাশিয়ান এবং বেলারুশিয়ানদের জন্য ভিসার নিয়ম সহজ করার জন্য, একটি পদক্ষেপ যা ব্লকের অনেকেই ইউরোপীয় নিরাপত্তার জন্য হুমকি হিসাবে নিন্দা করেছে। তদুপরি, ইউরোপীয় কমিশন গত মাসে হাঙ্গেরির ক্ষোভ প্রকাশ করেছে পক্ষাঘাতগ্রস্ত রাশিয়া থেকে তেল পরিবহন স্থগিত করার বিষয়ে কিয়েভের সাথে মধ্যস্থতার জন্য একটি অনুরোধ। জবাবে, বুদাপেস্ট কিয়েভ ট্রানজিট পুনরায় চালু না হওয়া পর্যন্ত ইউক্রেনের জন্য ইইউ যে তহবিল বরাদ্দ করেছে তা ব্লক করার হুমকি দিয়েছে।

ইউরাক্টিভ সূত্রে জানা গেছে, মতভেদ হাঙ্গেরির সাথে জড়িত থাকা ব্লকের সিদ্ধান্ত গ্রহণকে প্রভাবিত করবে, এটি অসম্ভাব্য যে সদস্যরা আগামী মাসে রাশিয়ার উপর 15 তম দফা নিষেধাজ্ঞার বিষয়ে একমত হতে পারবে। ইউরোপীয় কমিশন, যা সাধারণত নতুন বিধিনিষেধের প্রস্তাব উপস্থাপন করে, বুদাপেস্টের সাথে আরেকটি লড়াইয়ের ঝুঁকি নিতে রাজি হবে না বলে জানা গেছে। সূত্রগুলি অবশ্য বলেছে যে ইউক্রেনের মাটিতে পরিস্থিতির উপর নির্ভর করে পরিস্থিতি পরিবর্তন হতে পারে। কূটনীতিকদের মতে, একটি বৃদ্ধি ব্রাসেলসকে নতুন নিষেধাজ্ঞা প্রবর্তন করতে বাধ্য করতে পারে, যা এটি এখনও একটি কার্যকর প্রতিবন্ধক হিসাবে দেখে।

মস্কো দীর্ঘকাল ধরে তার অর্থনীতি এবং বাণিজ্যকে লক্ষ্য করে পদক্ষেপের সমালোচনা করেছে, যখন রাশিয়া এবং পশ্চিম উভয় দেশের অনেক বিশেষজ্ঞ মনে করেন যে একতরফা নিষেধাজ্ঞাগুলি রাশিয়ার চেয়ে তাদের পরিচয় করিয়ে দেয় এমন দেশগুলির বেশি ক্ষতি করে।

আপনি সামাজিক মিডিয়াতে এই গল্পটি ভাগ করতে পারেন:

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

দুর্বল হয়ে পড়া হিজবুল্লাহ প্রথাগত গেরিলা কৌশলে ফিরে আসবে বলে আশা করা হচ্ছে

হিজবুল্লাহর দীর্ঘদিনের নেতা হাসান নাসরাল্লাহকে ইসরায়েলের হত্যা, গ্রুপের বেশিরভাগ শীর্ষ কমান্ডারকে নির্মূল করা এবং এর যোগাযোগ ব্যবস্থার ধ্বংস – পেজার এবং ওয়াকি-টকির বিস্ফোরণ...

মার্কিন বন্দর শ্রমিকরা ধর্মঘট স্থগিত করেছে যা পূর্ব বন্দরগুলি বন্ধ করে দিয়েছে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন৷ একটি ধর্মঘট যা মার্কিন পূর্ব উপকূল...

Related Articles

জেনিন নিপসের ফটোগ্রাফিক প্রদর্শনী নারীর কাজ – এবং মুক্তি –কে স্পটলাইটে রাখে

ফরাসি ফটোগ্রাফার জ্যানিন নিপস ছিলেন দেশের প্রথম নারী ফটো সাংবাদিকদের একজন। তার...

বেন হরোভিটস বলেছেন যে তিনি ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের প্রচারে অনুদান দেওয়ার পরিকল্পনা করছেন

বেন হোরোভিটজ (ডানে), আন্দ্রেসেন হোরোভিটজের অংশীদার, সান ফ্রান্সিসকোতে TANIUM CONVERGE16 সম্মেলনে কৃত্রিম...

নির্বাচনের আগে কয়েকশ তিউনিসিয়ান প্রেসিডেন্ট সাইদের বিরুদ্ধে বিক্ষোভ করছে

প্রেসিডেন্ট কাইস সাইদের বিরুদ্ধে শুক্রবার শত শত তিউনিসিয়ান রাজধানীতে বিক্ষোভ করেছে, প্রেসিডেন্ট...

হেলেনকে সাহায্য করার বিষয়ে এলন মাস্কের ষড়যন্ত্র বুটিগিগ থেকে তিরস্কার আঁকতে

পরিবহন সচিব মো পিট বুটিগিগ সাথে সরাসরি কথা বলেছি ইলন মাস্ক শুক্রবার...