Home খবর চীনের শি জিনপিং যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভানের সঙ্গে বৈঠক করেছেন
খবর

চীনের শি জিনপিং যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভানের সঙ্গে বৈঠক করেছেন

Share
Share

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান 29শে আগস্ট, 2024 সালে বেইজিংয়ের গ্রেট হল অফ দ্য পিপল-এ তাদের বৈঠকের সময় চীনা রাষ্ট্রপতি শি জিনপিংয়ের সাথে করমর্দন করছেন।

ট্রেভর হানিকাট

বেইজিং – চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বৃহস্পতিবার এক বৈঠকে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেছেন যে বেইজিং আশা করে যে ওয়াশিংটন সাথে থাকার জন্য “সঠিক উপায়” খুঁজে পাবে।

“যদিও দুই দেশে এবং চীন-মার্কিন সম্পর্কের ক্ষেত্রে বড় ধরনের পরিবর্তন ঘটেছে, তবুও স্থিতিশীল, স্বাস্থ্যকর এবং টেকসই চীন-মার্কিন সম্পর্কের লক্ষ্যে চীনের প্রতিশ্রুতি অপরিবর্তিত রয়েছে,” শি বলেছেন, চীনা মন্ত্রণালয়ের একটি শেয়ার করা ইংরেজি বিবৃতি অনুসারে। পররাষ্ট্র বিষয়ক

সাম্প্রতিক বছরগুলিতে বিশ্বের দুটি বৃহত্তম অর্থনীতির মধ্যে উত্তেজনা বেড়েছে, বাণিজ্য থেকে অর্থ ও প্রযুক্তিতে ছড়িয়ে পড়েছে।

চীনা নেতা বৃহস্পতিবার বলেছেন যে তিনি আশা করেন যে মার্কিন যুক্তরাষ্ট্র চীনের উন্নয়নকে “ইতিবাচকভাবে” দেখবে এবং “দুটি প্রধান দেশের একে অপরকে বোঝার সঠিক উপায় খুঁজে বের করতে চীনের সাথে কাজ করবে,” বেইজিং অনুসারে।

তাইওয়ান সম্পর্কে চীনের 'ক্ষুধা এবং স্বপ্ন' এখনও আছে, সিএফআর-এর রিচার্ড হাস বলেছেন

বিডেন প্রশাসনের উপদেষ্টা সুলিভান চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ইয়ের সাথে দুই দিনের বৈঠকের জন্য মঙ্গলবার বেইজিংয়ে পৌঁছেছেন।

বৃহস্পতিবার, সুলিভান চীনা কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় সামরিক কমিশনের ভাইস চেয়ারম্যান ঝাং ইউক্সিয়ার সাথে দেখা করেন।

জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসেবে এটি সুলিভানের প্রথম চীন সফর, যদিও সাম্প্রতিক বছরগুলোতে তিনি ওয়াংয়ের সাথে বেশ কয়েকবার দেখা করেছেন।

মার্কিন প্রেসিডেন্টের জাতীয় নিরাপত্তা উপদেষ্টার চীনে শেষ আনুষ্ঠানিক সফর 2016 সালে, যখন ওবামা প্রশাসনের সময় সুসান রাইস বেইজিং ভ্রমণ করেছিলেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং শি সিদ্ধান্ত নিয়েছেন ফোনে কথা বল “আসন্ন সপ্তাহে,” হোয়াইট হাউস বুধবার বলেছে। বৃহস্পতিবার পরে সুলিভানের চীন ত্যাগ করার কথা রয়েছে।

যদিও নভেম্বরের মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনের ফলাফল এখনও অস্পষ্ট, বেইজিংয়ের প্রতি কঠোর হওয়া একটি বিরল বিষয় যার উপর উভয় মার্কিন রাজনৈতিক দল একমত।

বাইডেন এই গ্রীষ্মে মার্কিন রাষ্ট্রপতির দৌড় থেকে বাদ পড়েছেন, ডেমোক্র্যাটিক মনোনীত প্রার্থী হিসাবে তার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে সমর্থন করেছেন।

হ্যারিসের বর্তমান জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ফিল গর্ডন মে মাসে একটি কাউন্সিল অন ফরেন রিলেশন ইভেন্টে বলেছিলেন যে “চীনের চ্যালেঞ্জ” তাইওয়ানের চেয়ে অনেক বড় এবং এটি নিশ্চিত করতে হবে যে বেইজিংয়ের “উন্নত প্রযুক্তি, বুদ্ধিমত্তা এবং সামরিক সক্ষমতা নেই। যা আমাদের চ্যালেঞ্জ করতে পারে।”

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

মেলানিয়া ট্রাম্প, উইল স্মিথ, রাশি রাইস

মেলানিয়া ট্রাম্প পছন্দের পক্ষে, স্মিথ বায়বীয় এবং রাশির ভাতএর মায়ের বিরুদ্ধে স্টিকি আঙ্গুলের অভিযোগ আনা হচ্ছে… সবই আজকের TMZ টিভি হট টেকস-এ। TMZ...

দুর্বল হয়ে পড়া হিজবুল্লাহ প্রথাগত গেরিলা কৌশলে ফিরে আসবে বলে আশা করা হচ্ছে

হিজবুল্লাহর দীর্ঘদিনের নেতা হাসান নাসরাল্লাহকে ইসরায়েলের হত্যা, গ্রুপের বেশিরভাগ শীর্ষ কমান্ডারকে নির্মূল করা এবং এর যোগাযোগ ব্যবস্থার ধ্বংস – পেজার এবং ওয়াকি-টকির বিস্ফোরণ...

Related Articles

জেনিন নিপসের ফটোগ্রাফিক প্রদর্শনী নারীর কাজ – এবং মুক্তি –কে স্পটলাইটে রাখে

ফরাসি ফটোগ্রাফার জ্যানিন নিপস ছিলেন দেশের প্রথম নারী ফটো সাংবাদিকদের একজন। তার...

বেন হরোভিটস বলেছেন যে তিনি ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের প্রচারে অনুদান দেওয়ার পরিকল্পনা করছেন

বেন হোরোভিটজ (ডানে), আন্দ্রেসেন হোরোভিটজের অংশীদার, সান ফ্রান্সিসকোতে TANIUM CONVERGE16 সম্মেলনে কৃত্রিম...

নির্বাচনের আগে কয়েকশ তিউনিসিয়ান প্রেসিডেন্ট সাইদের বিরুদ্ধে বিক্ষোভ করছে

প্রেসিডেন্ট কাইস সাইদের বিরুদ্ধে শুক্রবার শত শত তিউনিসিয়ান রাজধানীতে বিক্ষোভ করেছে, প্রেসিডেন্ট...

হেলেনকে সাহায্য করার বিষয়ে এলন মাস্কের ষড়যন্ত্র বুটিগিগ থেকে তিরস্কার আঁকতে

পরিবহন সচিব মো পিট বুটিগিগ সাথে সরাসরি কথা বলেছি ইলন মাস্ক শুক্রবার...