Home খবর কেন মুদ্রাস্ফীতি মনে হতে পারে এটি ধীরগতির, কিন্তু এটি এখনও একটি বড় সমস্যা
খবর

কেন মুদ্রাস্ফীতি মনে হতে পারে এটি ধীরগতির, কিন্তু এটি এখনও একটি বড় সমস্যা

Share
Share

টেক্সাসের অস্টিনে 16 অক্টোবর, 2024-এ একটি ওয়ালমার্ট সুপারসেন্টারে একটি পরিবার হ্যালোইন ক্যান্ডি কিনেছে৷

ব্রান্ডাও বেল | গেটি ইমেজ

শুধু কারণ ফেডারেল রিজার্ভ আপনার কাছে আসছে মুদ্রাস্ফীতি এই লক্ষ্যের অর্থ এই নয় যে সমস্যাটি সমাধান করা হয়েছে, কারণ মার্কিন অর্থনীতি জুড়ে পণ্য ও পরিষেবার উচ্চ মূল্য ব্যক্তি, ব্যবসা এবং নীতিনির্ধারকদের উপর বোঝার প্রতিনিধিত্ব করে চলেছে।

প্রত্যাশিত তুলনায় কিছুটা শক্তিশালী হওয়া সত্ত্বেও পণ্য ও পরিষেবার দামের সাম্প্রতিক প্রতিবেদনগুলি ইঙ্গিত করে যে গত বছরের মুদ্রাস্ফীতির হার কেন্দ্রীয় ব্যাঙ্কের 2% লক্ষ্যের কাছাকাছি পৌঁছেছে।

সত্যে, গোল্ডম্যান শ্যাক্স সম্প্রতি অনুমান করেছে যে ব্যুরো অফ ইকোনমিক অ্যানালাইসিস যখন এই মাসের শেষের দিকে ফেডের পছন্দের মূল্য পরিমাপের উপর তার সংখ্যা প্রকাশ করে, তখন মুদ্রাস্ফীতির হার 2% স্তরে নামিয়ে আনার জন্য যথেষ্ট কাছাকাছি হতে পারে।

কিন্তু মুদ্রাস্ফীতি একটি মোজাইক। এটি সম্পূর্ণরূপে কোনো স্বতন্ত্র মানদণ্ড দ্বারা ক্যাপচার করা যায় না, এবং অনেক মেট্রিক্স দ্বারা এটি এখনও স্তরের উপরে যেখানে বেশিরভাগ আমেরিকানরা এবং প্রকৃতপক্ষে কিছু ফেড কর্মকর্তারা স্বাচ্ছন্দ্য বোধ করেন।

তার অনেক সহকর্মীর মত শোনাচ্ছে, সান ফ্রান্সিসকো ফেডের প্রেসিডেন্ট মেরি ডালি গত মঙ্গলবার মুদ্রাস্ফীতির চাপ কমানোর প্রশংসা করেছেন, কিন্তু উল্লেখ করেছেন যে ফেড বিজয় ঘোষণা করছে না বা তার খ্যাতির উপর বিশ্রাম নিতে আগ্রহী নয়।

নিউইয়র্ক ইউনিভার্সিটির স্টার্ন স্কুল অফ বিজনেস-এ জড়ো হওয়া একটি দলকে তিনি বলেন, “আমাদের লক্ষ্যের দিকে ক্রমাগত অগ্রগতি নিশ্চিত করা যায় না, তাই আমাদের অবশ্যই সজাগ এবং ইচ্ছাকৃত থাকতে হবে।”

মুদ্রাস্ফীতি মরেনি

ডেলি তার বাড়ির কাছে হাঁটার সময় একটি সাম্প্রতিক সাক্ষাৎ থেকে একটি উপাখ্যান ভাগ করে তার কথা শুরু করেছিলেন। একজন যুবক একটি ভবঘুরে ধাক্কা দিয়ে একটি কুকুরকে হাঁটতে হাঁটতে চিৎকার করে বলল, “প্রেসিডেন্ট ডেলি, আপনি কি বিজয় ঘোষণা করছেন?” তিনি তাকে আশ্বস্ত করেছিলেন যে মুদ্রাস্ফীতির ক্ষেত্রে তিনি কোনো পতাকা নেড়েন না।

কিন্তু কথোপকথন ফেডের জন্য একটি দ্বিধা সংক্ষিপ্ত করে: যদি মুদ্রাস্ফীতি বাড়ছে, তাহলে সুদের হার এখনও এত বেশি কেন? অন্যদিকে, যদি মুদ্রাস্ফীতি এখনও নিয়ন্ত্রণে না আনা হয় – 1970 এর আশেপাশে যারা “হুইপ ইনফ্লেশন নাও” বোতামগুলি মনে রাখতে পারে – কেন ফেড কম করছে?

ডালির চোখে, ফেড এর অর্ধ শতাংশ পয়েন্ট হ্রাস সেপ্টেম্বরে “ডান-আকারের” নীতির একটি প্রচেষ্টা ছিল, বর্তমান হারের জলবায়ুকে মুদ্রাস্ফীতির সাথে সারিবদ্ধ করার জন্য যা তার 2022-এর মাঝামাঝি শীর্ষে রয়েছে, যখন শ্রমবাজার ধীরগতির লক্ষণ রয়েছে।

যুবকের প্রশ্নের প্রমাণ হিসাবে, মূল্যস্ফীতি কমছে বলে জনগণকে বোঝানো একটি কঠিন কাজ।

যখন মুদ্রাস্ফীতির কথা আসে, তখন দুটি জিনিস মনে রাখতে হবে: মুদ্রাস্ফীতির হার, যা 12-মাসের দৃষ্টিভঙ্গি যা শিরোনাম দখল করে, এবং অর্থনীতিতে তিন বছরেরও বেশি সময়কালের ক্রমবর্ধমান প্রভাব।

12-মাসের হারের দিকে তাকিয়ে শুধুমাত্র সীমিত অন্তর্দৃষ্টি প্রদান করে।

স্টিফেলের ব্যারি ব্যানিস্টার বলেছেন, মুদ্রাস্ফীতি সম্পর্কে বাজারের আশাবাদ

এর বার্ষিক হার সেপ্টেম্বরে সিপিআই দ্বারা পরিমাপিত মূল্যস্ফীতি ছিল 2.4%2022 সালের জুনে 9.1%-এর উচ্চ থেকে একটি বড় উন্নতি। CPI পরিমাপ বেশিরভাগ জনসাধারণের মনোযোগ আকর্ষণ করে, কিন্তু ফেডের কাছে এটি গৌণ, যা বাণিজ্য বিভাগের ব্যক্তিগত খরচের মূল্য সূচককে পছন্দ করে। PCE পরিমাপের মধ্যে CPI ডেটা ফিডিং বিশ্লেষণের ফলে গোল্ডম্যান এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে সর্বশেষ পরিমাপটি 2% এর থেকে শতকরা পয়েন্টের মাত্র কয়েক শততম অংশ।

2021 সালের মার্চ মাসে মুদ্রাস্ফীতি প্রথমবারের মতো ফেডের 2% লক্ষ্য অতিক্রম করেছে এবং কয়েক মাস ধরে ফেড কর্মকর্তারা মহামারী-নির্দিষ্ট কারণগুলির “ট্রানজিশনাল” পণ্য হিসাবে বরখাস্ত করেছিলেন যা শীঘ্রই হ্রাস পাবে। ফেড চেয়ারম্যান জেরোম পাওয়েলতার বার্ষিক রাজনৈতিক ভাষণে জ্যাকসন হোল সামিট, ওয়াইমিং এই বছরের আগস্টে, তিনি “ভাল জাহাজ ট্রানজিশনাল” এবং ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির প্রথম দিনগুলিতে এটির সমস্ত যাত্রী নিয়ে রসিকতা করেছিলেন।

অবশ্যই, মুদ্রাস্ফীতি ক্ষণস্থায়ী ছিল না এবং তখন থেকে সমস্ত আইটেম জুড়ে CPI রিডিং 18.8% বৃদ্ধি পেয়েছে। খাদ্য মূল্যস্ফীতি 22% বৃদ্ধি পেয়েছে। ডিম 87% বেড়েছে, গাড়ী বীমা এটি প্রায় 47% বেড়েছে এবং পেট্রল, যদিও বর্তমানে নিম্নগামী গতিপথে, তারপর থেকে এখনও 16% বেড়েছে। এবং, অবশ্যই, আবাসন আছে: একটি বাড়ির গড় দাম 2021 সালের প্রথম ত্রৈমাসিক থেকে এটি 16% এবং মহামারী-জ্বালানিযুক্ত কেনাকাটার উন্মাদনা শুরু হওয়ার পর থেকে 30% লাফিয়েছে।

অবশেষে, যদিও মুদ্রাস্ফীতির কিছু বিস্তৃত ব্যবস্থা, যেমন CPI এবং PCE, পিছু হটছে, অন্যরা একগুঁয়েমি দেখাচ্ছে।

উদাহরণস্বরূপ, পরিমাপ “নির্দিষ্ট মূল্য” মূল্যস্ফীতি – মনে করুন ভাড়া, বীমা এবং চিকিৎসা সেবা – সেপ্টেম্বরে এখনও 4% হারে ছিল, এমনকি “নমনীয় সিপিআই” যার মধ্যে খাদ্য, শক্তি এবং যানবাহনের খরচ অন্তর্ভুক্ত ছিল – 2.1%-এ সম্পূর্ণ ডিফ্লেশনে ছিল৷ এর মানে হল যে দামগুলি খুব বেশি পরিবর্তিত হয় না সেগুলি উচ্চই থাকে, যখন এই নির্দিষ্ট ক্ষেত্রে পেট্রলের দামগুলি পরিবর্তন হয়, তবে তা বিপরীত দিকে যেতে পারে।

স্টিকি মূল্য পরিমাপ আরেকটি গুরুত্বপূর্ণ বিষয়ও তুলে ধরে: “মূল” মুদ্রাস্ফীতি, যা খাদ্য ও জ্বালানির দাম বাদ দেয়, যা অন্যান্য আইটেমের তুলনায় বেশি ওঠানামা করে, সিপিআই পরিমাপ অনুসারে সেপ্টেম্বরে 3.3% এবং আগস্টে 2.7% ছিল, যেমন পরিমাপ করা হয়েছে PCE সূচক দ্বারা।

যদিও ফেড কর্মকর্তারা ইদানীং শিরোনাম সংখ্যা সম্পর্কে আরও কথা বলছেন, তারা ঐতিহাসিকভাবে কোরটিকে দীর্ঘমেয়াদী প্রবণতার একটি ভাল পরিমাপ হিসাবে বিবেচনা করেছেন। এটি মুদ্রাস্ফীতির তথ্যকে আরও বেশি সমস্যাযুক্ত করে তোলে।

উচ্চ মূল্য পরিশোধ করতে ঋণ

2021 স্পাইকের আগে, আমেরিকান ভোক্তারা নগণ্য মুদ্রাস্ফীতিতে অভ্যস্ত ছিল। তা সত্ত্বেও, বর্তমান সময়ে, জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি নিয়ে সমস্ত অভিযোগ সত্ত্বেও তারা ব্যয়, ব্যয় এবং আরও কিছু ব্যয় অব্যাহত রেখেছে।

দ্বিতীয় প্রান্তিকে, ভোক্তাদের ব্যয় প্রায় $20 ট্রিলিয়ন একটি বার্ষিক গতিতে, অর্থনৈতিক বিশ্লেষণ ব্যুরো অনুযায়ী. সেপ্টেম্বর মাসে, খুচরা বিক্রয় প্রত্যাশার চেয়ে 0.4% বেশি বেড়েছে0.7% ক্রমবর্ধমান মোট দেশীয় পণ্যের গণনায় সরাসরি অবদানকারী গ্রুপের সাথে। যাইহোক, বার্ষিক ব্যয় বেড়েছে মাত্র 1.7%, সিপিআই মূল্যস্ফীতি 2.4% এর নিচে।

ব্যয়ের একটি ক্রমবর্ধমান অংশ বিভিন্ন আকারে প্রতিশ্রুতি নোটের মাধ্যমে এসেছে।

এই বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে গৃহস্থালী ঋণের পরিমাণ ছিল $20.2 ট্রিলিয়ন, যা $3.25 ট্রিলিয়ন বা 19% বৃদ্ধি পেয়েছে, যখন 2021 সালের প্রথম ত্রৈমাসিকে মুদ্রাস্ফীতি বাড়তে শুরু করেছিল, অনুসারে ফেডারেল রিজার্ভ ডেটা. এই বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে, পারিবারিক ঋণ 3.2% বৃদ্ধি পেয়েছে, যা 2022 সালের তৃতীয় ত্রৈমাসিকের পর সবচেয়ে বড় বৃদ্ধি।

ভোক্তারা এখনও খরচ করছেন, এতে প্রচুর ফায়ারপাওয়ার আছে, বলেছেন এনআরএফ সিইও ম্যাট শ

এখন পর্যন্ত, ঋণ বৃদ্ধি একটি বড় সমস্যা হিসাবে প্রমাণিত না, কিন্তু এটি সেখানে পাওয়া যাচ্ছে.

স্রোত ঋণ খেলাপি হার 2.74% এ, যা প্রায় 12 বছরের মধ্যে সর্বোচ্চ, যদিও 1987 সালের ফেড ডেটায় দীর্ঘমেয়াদী গড় থেকে এখনও কিছুটা কম। যাইহোক, সাম্প্রতিক একটি নিউ ইয়র্ক ফেড সার্ভে দেখায় যে পরবর্তী তিন মাসে ন্যূনতম ঋণ পরিশোধ না করার অনুভূত সম্ভাবনা উত্তরদাতাদের 14.2%-এ উন্নীত হয়েছে, যা এপ্রিল 2020 থেকে সর্বোচ্চ স্তর।

এবং এটা শুধু ভোক্তারা নয় যারা ক্রেডিট জমা করছে।

ব্যাঙ্ক অফ আমেরিকার মতে, ছোট ব্যবসার ক্রেডিট কার্ডের ব্যবহার বাড়তে থাকে, প্রাক-মহামারী স্তরের তুলনায় 20% এরও বেশি বৃদ্ধি পায় এবং এক দশকের মধ্যে সর্বোচ্চ স্তরে পৌঁছেছে। ব্যাঙ্কের অর্থনীতিবিদরা আশা করেন যে ফেড সুদের হার কমিয়ে দেওয়ার ফলে চাপ কমতে পারে, যদিও মূল্যস্ফীতি স্থায়ীভাবে প্রমাণিত হলে কাটের মাত্রা প্রশ্নবিদ্ধ হতে পারে।

প্রকৃতপক্ষে, ঋণের ভারসাম্য সংক্রান্ত ছোট ব্যবসার গল্পের একমাত্র উজ্জ্বল স্থান হল যে তারা 2019 সাল থেকে মুদ্রাস্ফীতির 23% বৃদ্ধির সাথে তাল মেলাতে পারেনি, বোফা অনুসারে।

সাধারণ পরিপ্রেক্ষিতে, তবে, ছোট ব্যবসায় অনুভূতিটি হতাশাবাদী। ন্যাশনাল ফেডারেশন অফ ইন্ডিপেনডেন্ট বিজনেসের সেপ্টেম্বরের জরিপ দেখিয়েছে যে 23% উত্তরদাতারা এখনও মুদ্রাস্ফীতিকে তাদের শীর্ষ সমস্যা হিসাবে দেখেন, আবার সদস্যদের জন্য শীর্ষ সমস্যা।

ফেড এর পছন্দ

সুসংবাদ/খারাপ সংবাদ মুদ্রাস্ফীতির চিত্রের অশান্ত স্রোতের মধ্যে, ফেডের 6-7 নভেম্বরের মুদ্রানীতির বৈঠকে একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার আছে।

যেহেতু নীতিনির্ধারকরা সেপ্টেম্বরে তার ভিত্তি সুদের হার অর্ধ শতাংশ পয়েন্ট বা 50 বেসিস পয়েন্ট কমাতে ভোট দিয়েছেন, বাজারগুলি একটি কৌতূহলী উপায়ে কাজ করেছে. ভবিষ্যতে কম হারে মূল্য নির্ধারণের পরিবর্তে, তারা একটি উচ্চ গতিপথ নির্দেশ করতে শুরু করেছে।

একটি উপর হার 30 বছরের স্থায়ী বন্ধকীউদাহরণস্বরূপ, ফ্রেডি ম্যাকের মতে, কাটার পর থেকে এটি প্রায় 40 বেসিস পয়েন্ট বেড়েছে। 10-বছরের ট্রেজারি ফলন একটি অনুরূপ পরিমাণ দ্বারা বৃদ্ধি, এবং 5 বছরের ব্রেকইভেন রেটএকটি বন্ড মার্কেটের মুদ্রাস্ফীতি পরিমাপক যা একই সময়ের ট্রেজারি মুদ্রাস্ফীতি-সুরক্ষিত বন্ডের বিপরীতে সরকারের 5-বছরের নোটকে পরিমাপ করে, প্রায় এক চতুর্থাংশ পয়েন্ট বেড়েছে এবং সম্প্রতি জুলাইয়ের শুরু থেকে সর্বোচ্চ স্তরে পৌঁছেছে।

ওয়াল স্ট্রিটে এসএমবিসি নিকো সিকিউরিটিজই একমাত্র কণ্ঠস্বর যা ফেডকে উত্সাহিত করে যতক্ষণ না এটি বর্তমান পরিস্থিতি সম্পর্কে আরও স্পষ্টতা অর্জন করতে পারে। এর সঙ্গে কোম্পানিটির অবস্থান এমন হয়েছে শেয়ার বাজারের দাম ফেড ইজিং মোডে চলে আসায় নতুন রেকর্ড গ্রহন করে, আর্থিক অবস্থা সহজ করে আবার মুদ্রাস্ফীতি বাড়ার হুমকি দেয়। (আটলান্টা ফেডের প্রেসিডেন্ট রাফেল বস্টিক সম্প্রতি ইঙ্গিত দিয়েছেন যে নভেম্বরের বিরতি একটি সম্ভাবনা যা তিনি বিবেচনা করছেন।)

“ফেড নীতিনির্ধারকদের জন্য, নিম্ন সুদের হার সম্ভবত আর্থিক অবস্থাকে আরও সহজ করবে, যার ফলে উচ্চ স্টক মূল্যের মাধ্যমে সম্পদের প্রভাব বৃদ্ধি পাবে। এদিকে, একটি উত্তেজনাপূর্ণ মুদ্রাস্ফীতি পরিস্থিতি অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে,” বলেছেন এসএমবিসি প্রধান অর্থনীতিবিদ জোসেফ লাভোর্গনা, যিনি একজন সিনিয়র অর্থনীতিবিদ ছিলেন। ডোনাল্ড ট্রাম্পের কাছে। শুক্রবার হোয়াইট হাউসে ট্রাম্প এক নোটে লিখেছেন।

এটি সান ফ্রান্সিসকো ফেডের সভাপতি যুবক ডেলির মতো লোকেদের ভবিষ্যত নিয়ে অস্বস্তিতে দেখা দিয়েছে এবং ভাবছে যে ফেড একটি নীতিগত ভুল করছে কিনা।

“আমি মনে করি আমরা (একটি বিশ্বের) দিকে যেতে পারি যেখানে মানুষের কাছে ধরার এবং তারপরে উন্নতি করার সময় আছে,” ডেলি নিউইয়র্কে তার বক্তৃতায় বলেছিলেন। “অর্থাৎ, আমি ফুটপাতে তরুণ বাবাকে আমার বিজয়ের সংস্করণ বলেছিলাম, এবং তখনই আমি কাজটি বিবেচনা করব।”

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

ইসরায়েলকে গাজায় যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বুধবার ইসরায়েলকে হামাসের সাথে যুদ্ধ শেষ করার এবং গাজা জিম্মিদের ঘরে ফিরিয়ে আনার দিকে মনোনিবেশ করার আহ্বান জানিয়েছেন, কারণ...

কার্ডি বি অগোছালো বিবাহবিচ্ছেদের মধ্যে ‘ট্রাকের আঘাতে’ ক্ষতিপূরণ চায়

কার্ডি বি এবং চক্করবিবাহবিচ্ছেদটি একটি বিতর্কিত মোড় নিয়েছে বলে মনে হচ্ছে… র‌্যাপার তার শিশুর বাবাকে বেশ কয়েকটি উত্তপ্ত টুইটের মাধ্যমে বের করে দিয়েছে।...

Related Articles

শুল্কের প্রভাব ছড়িয়ে পড়ায় 2025 সালে চীনের ইস্পাত রপ্তানি হ্রাস পাবে বলে আশা করা হচ্ছে

জিউজিয়াং, চীন – জুন 17: চীনের জিয়াংসি প্রদেশের জিউজিয়াং-এ 17 জুন, 2024-এ...

মোজাম্বিকে ক্ষমতাসীন দলের প্রার্থী প্রেসিডেন্ট নির্বাচিত ঘোষণা করায় রাস্তায় ক্ষোভ

এই মাসের বিতর্কিত নির্বাচনে ক্ষমতাসীন দল ফ্রেলিমোকে ক্ষমতা ধরে রাখার ঘোষণা দেওয়ায়...

বোয়িং ধর্মঘট স্থায়ী হলে স্পিরিট অ্যারোসিস্টেমের ওজন বেশি, ছাঁটাই

1 জুলাই, 2024-এ কানসাসের উইচিটাতে স্পিরিট অ্যারোসিস্টেম ফ্যাক্টরিতে রেল গাড়িতে বোয়িং 737...

বিশ্বব্যাংক যখন ৮০ বছর পূর্ণ করছে, আমরা কীভাবে একবিংশ শতাব্দীর সমস্যার মুখোমুখি হতে পারি?

যেহেতু আন্তর্জাতিক মুদ্রা তহবিল এবং বিশ্বব্যাংক তাদের প্রতিষ্ঠার 80 বছর পূর্ণ করেছে,...