Home বিনোদন হিজবুল্লাহর বিরুদ্ধে ইসরায়েলের বিধ্বংসী দুই সপ্তাহের অভিযান
বিনোদন

হিজবুল্লাহর বিরুদ্ধে ইসরায়েলের বিধ্বংসী দুই সপ্তাহের অভিযান

Share
Share


শুক্রবার যখন বেঞ্জামিন নেতানিয়াহু জাতিসংঘের সাধারণ পরিষদে ভাষণ দেওয়ার জন্য মঞ্চে গিয়েছিলেন, তখন পর্যবেক্ষকরা আশা করেছিলেন যে তিনি ইসরায়েল এবং হিজবুল্লাহর মধ্যে ক্রমবর্ধমান সংঘাতের অবসান ঘটাতে তিন সপ্তাহের যুদ্ধবিরতির জন্য মার্কিন নেতৃত্বাধীন প্রস্তাবে সাড়া দেবেন।

পরিবর্তে, ইসরায়েলি প্রধানমন্ত্রী তার সবচেয়ে যুদ্ধবাজ বক্তৃতা দিয়েছিলেন, “আমাদের সমস্ত লক্ষ্য অর্জিত না হওয়া পর্যন্ত হিজবুল্লাহকে হেয় করা” চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন এবং বলেছিলেন “তারা প্রতিটি (লেবানিজ) রান্নাঘরে একটি ক্ষেপণাস্ত্র স্থাপন করেছে।” প্রতিটি গ্যারেজে একটি রকেট।”

দুই ঘণ্টারও কম সময় পরে, নেতানিয়াহু ইসরায়েলের সর্ববৃহৎ হামলার নির্দেশ দেন বৈরুতের দক্ষিণ শহরতলিতে, একটি হিজবুল্লাহর শক্ত ঘাঁটি কিন্তু লেবাননের রাজধানীর সবচেয়ে ঘনবসতিপূর্ণ এলাকাগুলির মধ্যে একটি। টার্গেট ছিল হাসান নাসরাল্লাহ, 64 বছর বয়সী আলেম যিনি তিন দশকেরও বেশি সময় ধরে হিজবুল্লাহর নেতৃত্ব দিয়েছিলেন।

হিজবুল্লাহর তরফ থেকে কোনও শব্দ ছিল না কারণ ইসরায়েলি যুদ্ধবিমানগুলি লেবাননের উপর দিয়ে উড়েছিল, সারা দেশে বিধ্বংসী আক্রমণের ঢেউ তুলেছিল। উদ্ধারকারী দলগুলো রাতভর কাজ করেছে ইসরায়েলি বোমায় ধ্বংস হওয়া ছয়টি আবাসিক ব্লকের ধ্বংসস্তূপের মধ্য দিয়ে বৈরুতের দক্ষিণে অবস্থিত দাহিয়েহে, যেখানে ইসরায়েলি গুপ্তচররা দৃশ্যত নাসরাল্লাহকে অবস্থান করেছিল।

শনিবার হিজবুল্লাহ ঘোষণা করেছে যে নাসরুল্লাহ মারা গেছেন।

জাতিসংঘে ভাষণ দিচ্ছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু
বেঞ্জামিন নেতানিয়াহু শুক্রবার জাতিসংঘের সাধারণ পরিষদে হিজবুল্লাহকে আক্রমণ করার প্রতিশ্রুতি দিয়েছেন © রিচার্ড ড্রু/এপি

প্রায় এক বছর ধরে, ইসরায়েলের মূল লক্ষ্য হল গাজার ফিলিস্তিনি জঙ্গি গোষ্ঠী হামাসকে ধ্বংস করা যা 7 অক্টোবরের হামলার মাধ্যমে আঞ্চলিক শত্রুতার ঢেউ তুলেছিল। কিন্তু কয়েক সপ্তাহের মধ্যে, এটি হিজবুল্লাহকে ক্রাশিং আঘাতের একটি সিরিজ মোকাবেলা করে, এর ফোকাস উত্তর ফ্রন্টে স্থানান্তরিত করার পরে, মারাত্মক প্রভাব নিয়ে।

7 অক্টোবরের ভয়াবহ বার্ষিকী ঘনিয়ে আসার সাথে সাথে নেতানিয়াহুর একটি বিজয় দরকার ছিল। ইরান-সমর্থিত গোষ্ঠী হামাসের হামলার একদিন পর ফিলিস্তিনি গোষ্ঠীর সাথে সংহতি প্রকাশ করে লেবানিজ-ইসরায়েল সীমান্ত জুড়ে রকেট ছুড়তে শুরু করার পর থেকে তার অতি-ডানপন্থী সরকার হিজবুল্লাহকে নজরে রেখেছে। এবং এটি উত্তর ইস্রায়েল নিশ্চিত করার জন্য ক্রমবর্ধমান অভ্যন্তরীণ চাপের মুখোমুখি হয়েছে যে 60,000 এরও বেশি বাস্তুচ্যুত ইস্রায়েলীয়দের তাদের বাড়িতে ফিরে যাওয়ার জন্য নিরাপদ।

সংঘাতের প্রথম দিনগুলিতে, হিজবুল্লাহর বিরুদ্ধে ইসরায়েলকে পূর্ব-অভিযান শুরু করা থেকে বিরত রাখতে বিডেন প্রশাসনের হস্তক্ষেপ নেওয়া হয়েছিল। ওয়াশিংটন আশঙ্কা করেছিল যে এটি একটি বিস্তৃত আঞ্চলিক যুদ্ধের সূত্রপাত করবে।

হিজবুল্লাহকে হামাসের চেয়ে অনেক বেশি শক্তিশালী শত্রু মনে করা হতো। এটিকে বিশ্বের সবচেয়ে ভারী সশস্ত্র নন-স্টেট অ্যাক্টর হিসাবে বিবেচনা করা হয়, যার একটি বিশাল অস্ত্রাগার রয়েছে যাতে রয়েছে সুনির্দিষ্ট-নির্দেশিত ক্ষেপণাস্ত্র যা ইস্রায়েলকে আক্রমণ করতে পারে। এটি এখন পর্যন্ত ইরানের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রক্সি, হিজবুল্লাহর সাথে সর্বাত্মক যুদ্ধ ইরানকে আকৃষ্ট করতে পারে এমন ঝুঁকি বাড়িয়েছে।

কয়েক মাস ধরে, ইসরায়েল এবং হিজবুল্লাহ ক্রমবর্ধমান তীব্রতার সাথে প্রতিদিন গুলি বিনিময় করেছে, তবে এর বেশিরভাগই সীমান্ত অঞ্চলে ধারণ করেছে।

নাসরাল্লাহ বারবার ইঙ্গিত দিয়েছিলেন যে তিনি মধ্যপ্রাচ্যের সেরা-সজ্জিত সশস্ত্র বাহিনীর সাথে সর্বাত্মক সংঘাতে আবদ্ধ হতে চান না। কিন্তু তিনি জোর দিয়েছিলেন যে হিজবুল্লাহ ইসরায়েলের উপর আক্রমণ নিয়ন্ত্রণ করবে না যখন ইসরায়েলি বাহিনী গাজায় হামাসের বিরুদ্ধে লড়াই করেছিল।

মার্কিন যুক্তরাষ্ট্র এই কূটনৈতিক সমাধানের জন্য চাপ দেয়, কিন্তু একটি সাধারণ যুদ্ধবিরতি অধরা থেকে যায়। এটি দুটি ফ্রন্টকে বিচ্ছিন্ন করতেও অক্ষম ছিল।

এদিকে, নেতানিয়াহু এই মাসে ক্রমবর্ধমান আক্রমণের একটি তরঙ্গের সাথে বাজি বাড়ানোর পরিকল্পনা করেছিলেন যা লেবাননে ইসরায়েলের গোয়েন্দা নেটওয়ার্কের অসাধারণ গভীরতা এবং পৌঁছানোর এবং হিজবুল্লাহর সাথে যে পরিমাণে আপস করা হয়েছিল তা বোঝায়।

প্রথমত, এটা আতঙ্ক উস্কে দেয় এবং হিজবুল্লাহর সারিতে বিশৃঙ্খলা গত সপ্তাহে, গ্রুপের যোগাযোগ নেটওয়ার্কের হৃদয়কে লক্ষ্য করে। একদিন, গ্রুপের পেজাররা বৈরুত এবং লেবাননের অন্যান্য অংশে একযোগে বিস্ফোরণ ঘটায়, হাজার হাজার লোককে সামনের সারিতে, দোকানে, ক্যাফে এবং বাড়িতে পঙ্গু করে দেয়। পরের দিন, ওয়াকি-টকি বিস্ফোরিত হয়.

ইসরায়েল বৈরুতের দক্ষিণ শহরতলিতে একটি আবাসিক ভবনে হামলা চালিয়েছে, যখন হিজবুল্লাহর শীর্ষ সামরিক কমান্ডাররা ব্যক্তিগতভাবে একটি গোপন বৈঠক করেছেন। ইসরায়েলি সামরিক বাহিনী হিজবুল্লাহর স্পেশাল অপারেশন কমান্ডার ইব্রাহিম আকিলকে হত্যা করেছে এবং তারা দাবি করেছে যে “রাদওয়ান ফোর্সের উচ্চ চেইন অব কমান্ড”, একটি অভিজাত ইউনিট।

বৈরুতে বক্তব্য রাখছেন হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহ
হাসান নাসরাল্লাহ এই বছরের শুরুতে বৈরুতে একটি জনতার ভাষণ দিচ্ছেন © আনোয়ার আমরো/এএফপি/গেটি ইমেজ
হিজবুল্লাহ যোদ্ধারা জানাজায় অংশ নেয়
হিজবুল্লাহ যোদ্ধারা এই সপ্তাহে অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নেয় ©এএফপি/গেটি ইমেজ

হিজবুল্লাহর বিরুদ্ধে যুদ্ধের একটি “নতুন পর্যায়” হিসাবে ইসরাইল বর্ণনা করেছে তার একটি অংশ, মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স এবং তাদের মিত্রদের উত্তর ফ্রন্টে যুদ্ধবিরতির জন্য একটি নতুন চাপ দেওয়ার জন্য প্ররোচিত করেছে।

কিন্তু বুধবার এই উদ্যোগ ঘোষণার সঙ্গে সঙ্গেই নেতানিয়াহুর শাসক জোটের সদস্যরা প্রস্তাবের ওপর ঠান্ডা জল ছুঁড়ে দেন, জোর দিয়ে বলেন যে ইসরায়েল যুদ্ধ চালিয়ে যাবে।

8 অক্টোবর হিজবুল্লাহ ইসরায়েলের উপর গুলি চালানোর মুহুর্ত থেকে নাসরাল্লাহ একটি উচ্চতর শত্রুর সাথে পতনের যুদ্ধ চালিয়ে যাওয়ার বাজি ধরেছিলেন। কিন্তু সেই কৌশলটি চমকপ্রদভাবে ব্যাকফায়ার করে, যার ফলে তার জঙ্গি গোষ্ঠীর ব্যাপক ক্ষতি হয় এবং লেবাননকে সংঘাতে নিমজ্জিত করে।

নাসরাল্লাহর মৃত্যুর সাথে সাথে, ইসরায়েল সংঘাত শুরু হওয়ার পর থেকে তার সবচেয়ে বড় মাথার খুলি দাবি করেছে।

ইসরায়েলি সৈন্যরা তাদের ট্যাঙ্ক নিয়ে উত্তর ইসরায়েলে জড়ো হচ্ছে
ইসরায়েলি ট্যাংক উত্তর ইসরায়েলে অবস্থান করছে। আন্তঃসীমান্ত হামলার কারণে কয়েক হাজার মানুষ এলাকা থেকে বাস্তুচ্যুত হয়েছে © আতেফ সাফাদি/ইপিএ/শাটারস্টক

একটি সমালোচনামূলক প্রশ্ন হল ইরান, যেটি ইসরায়েল এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে সর্বাত্মক সংঘর্ষ এড়াতে তার ইচ্ছাকে স্পষ্ট করেছে, তার নিকটতম মিত্রের প্রতি এমন গুরুতর আঘাতের পরে সংযম দেখায় কিনা। নাসরাল্লাহ তথাকথিত প্রতিরোধের অক্ষের অন্যতম প্রভাবশালী এবং গুরুত্বপূর্ণ নেতা ছিলেন।

কিন্তু ইসলামী শাসনব্যবস্থার চূড়ান্ত লক্ষ্য হল প্রজাতন্ত্রের টিকে থাকা, তাই এটি ইসরায়েলের সাথে সরাসরি সংঘর্ষ এড়াতে বেছে নিতে পারে। তবে, ইয়েমেনের হুথি বিদ্রোহী এবং ইরাক ও সিরিয়ার মিলিশিয়া সহ অক্ষের মধ্যে অন্যান্য জঙ্গি গোষ্ঠী রয়েছে, যেগুলিকে ইসরায়েলের উপর আক্রমণ তীব্র করার জন্য একত্রিত করা যেতে পারে।

লেবাননের জন্য, একটি জাতি 7 অক্টোবরের আগেও বছরের পর বছর অর্থনৈতিক ও রাজনৈতিক অস্থিরতায় কাঁপছে, এর অর্থ আরও বেদনাদায়ক অনিশ্চয়তা এবং অস্থিতিশীলতা।

হিজবুল্লাহ এমন একটি দেশে শিয়া সমাজের একটি বড় অংশের প্রতিনিধিত্ব করে যেখানে বহু মুসলিম এবং খ্রিস্টান সম্প্রদায় অস্বস্তিকরভাবে সহাবস্থান করেছে। এটি লেবাননের সমাজে বিস্তৃত সামাজিক ও অর্থনৈতিক নেটওয়ার্ক এবং একটি শক্তিশালী রাজনৈতিক দল সহ এমবেড করা হয়েছে। এর সামরিক শাখার পতন ভয় এবং বিভ্রান্তি নিয়ে এসেছে, তবে পরবর্তী কী হবে সে সম্পর্কে খুব কম উত্তর।

ইতিহাসে দেখা যায়, একজন জঙ্গি নিহত হলে আরেকজন হস্তক্ষেপ করতে প্রস্তুত হয়। কিন্তু তিনি কি তার শৃঙ্খলা বজায় রাখবেন? এটা কি খন্ডিত হবে? এটা কি আরও চরমপন্থী হয়ে উঠবে? অবশিষ্ট কমান্ডাররা কি পাশা পাকিয়ে তাদের কমরেডদের প্রতিশোধ নিতে এবং দলটি এখনও দাঁড়িয়ে আছে তা প্রমাণ করার জন্য তাদের সবকিছু ইস্রায়েলে নিক্ষেপ করবে?

“নাসরাল্লাহ গত তিন দশক ধরে লেবাননের কেন্দ্রীয় রূপকার। তার হত্যাকাণ্ড শুধুমাত্র হিজবুল্লাহকে নতুন আকার দেবে না, লেবাননকে আরও অজানা অঞ্চলে নিয়ে যাবে,” বলেছেন ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিজের আঞ্চলিক নিরাপত্তা পরিচালক এমিল হোকায়েম।

“নেতৃত্বের কাঠামোর কতটা অবশিষ্ট আছে এবং এটি ইস্রায়েলের দিকে যা অবশিষ্ট রয়েছে তা নিক্ষেপ করার বা অভ্যন্তরীণভাবে এর অবশিষ্ট শক্তি এবং ক্রোধকে পুনর্নির্দেশ করার সিদ্ধান্ত নেয় কিনা তার উপর অনেক কিছু নির্ভর করবে।”



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

অ্যাডাম স্কট এবং আন্তর্জাতিক দল প্রেসিডেন্স কাপ 5-5 টাই টাই করে ফিরেছে

সেপ্টেম্বর 26, 2024; ইলে বিজার্ড, কুইবেক, ক্যান; প্রেসিডেন্স কাপ গল্ফ টুর্নামেন্টের প্রথম রাউন্ডের সময় আন্তর্জাতিক দলের অ্যাডাম স্কট দ্বিতীয় গর্তে টিজ অফ ম্যান্ডেটরি...

বিগত সরকারের অযৌক্তিক ঋণ শাসন পরিত্যাগ করুন এবং প্রবৃদ্ধির জন্য বিনিয়োগ করুন

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে তার প্রিয় গল্পগুলি নির্বাচন করেছেন৷ লেখক ফ্রন্টিয়ার ইকোনমিক্সের সভাপতি ও সাবেক...

Related Articles

জেরেমি ডুফ্রেনকে বিয়ে করার কয়েক মাস আগে লানা ডেল রে বিয়ের পোশাক কিনেছিলেন

লানা ডেল রে তার কুমির ট্যুর গাইড প্রেমের সাথে সরাসরি বৈবাহিক সুখে...

নাসরাল্লাহর মৃত্যুর পর মধ্যপ্রাচ্য প্রস্তুতি নেয়

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

ফিলাডেলফিয়ায় শুটিং শুরু হওয়ার সাথে সাথে ফিল্ড হকি খেলোয়াড়রা তাদের জীবনের জন্য দৌড়াচ্ছেন

ভিডিও সামগ্রী চালান ইএসপিএন+ ফিলাডেলফিয়ায় একটি ফিল্ড হকি খেলা দ্রুত বিশৃঙ্খলার মধ্যে...

সেপ্টেম্বর 2024 হট শট – গ্রীষ্মের তারকারা একটি ধাক্কা দিয়ে বেরিয়ে আসে!

এবং এটি প্রায় 2024 সালের গ্রীষ্মের সমাপ্তি ঘটায়, কিন্তু আমরা গরম, রৌদ্রোজ্জ্বল...