Home খবর আমেরিকার কয়লা সম্প্রদায়গুলি মার্কিন ট্রিপল পারমাণবিক শক্তিকে সাহায্য করতে পারে
খবর

আমেরিকার কয়লা সম্প্রদায়গুলি মার্কিন ট্রিপল পারমাণবিক শক্তিকে সাহায্য করতে পারে

Share
Share

পশ্চিম ভার্জিনিয়ার উইনফিল্ডে আমেরিকান ইলেকট্রিক পাওয়ার কয়লা প্ল্যান্টে বিদ্যুৎ উৎপাদনের জন্য একটি খননকারী কয়লা নিয়ে যায়।

লুকাস শ্যারেট | ব্লুমবার্গ | গেটি ইমেজ

থ্রি মাইল দ্বীপের পরিকল্পিত পুনঃসূচনা পারমাণবিক শক্তির জন্য একটি পদক্ষেপ, তবে ক্রমবর্ধমান বিদ্যুতের চাহিদা বজায় রাখতে মার্কিন যুক্তরাষ্ট্রকে নতুন প্ল্যান্ট স্থাপন করতে হবে, দেশটির শীর্ষ পরমাণু কর্মকর্তাদের একজন এই সপ্তাহে বলেছেন।

মার্কিন যুক্তরাষ্ট্রকে তার পারমাণবিক নৌবহর অন্তত তিনগুণ করতে হবে চাহিদার সাথে তাল মিলিয়ে চলতে, কার্বন ডাই অক্সাইড নিঃসরণ কমাতে এবং দেশের জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে, মাইক গফ বলেছেন, ডিপার্টমেন্ট অফ এনার্জি অফ নিউক্লিয়ার এনার্জি অফিসের ভারপ্রাপ্ত সহকারী সচিব।

মার্কিন যুক্তরাষ্ট্র বর্তমানে বিশ্বের বৃহত্তম পারমাণবিক নৌবহর বজায় রেখেছে 94টি অপারেশনাল রিঅ্যাক্টর মোট প্রায় 100 গিগাওয়াট শক্তি। বহরটি জাতীয় উৎপাদনের 18% এর বেশি সরবরাহ করেছিল বিদ্যুৎ খরচ 2023 সালে।

মার্কিন যুক্তরাষ্ট্রকে 200 গিগাওয়াট পারমাণবিক শক্তি যোগ করতে হবে, গফ একটি সাক্ষাত্কারে সিএনবিসিকে বলেছেন। এটি প্রায় এক গিগাওয়াটের মার্কিন বহরে বর্তমান গড় চুল্লির আকারের উপর ভিত্তি করে 200টি নতুন প্ল্যান্ট তৈরির সমতুল্য।

“এটি একটি বিশাল উদ্যোগ,” গফ বলেছেন। ডিসেম্বরে যুক্তরাষ্ট্র একটি বৈশ্বিক জোটের নেতৃত্ব দেয় আনুষ্ঠানিকভাবে প্রতিশ্রুতি 2050 সালের মধ্যে এই লক্ষ্য অর্জন করুন। গোল্ডম্যান স্যাক্স এবং ব্যাংক অফ আমেরিকা সহ আর্থিক প্রতিষ্ঠান লক্ষ্য অনুমোদন করেছে এই সপ্তাহে নিউ ইয়র্ক সিটিতে একটি জলবায়ু সম্মেলনে।

নক্ষত্রপুঞ্জ শক্তিপুনঃসূচনা পরিকল্পনা তিন মাইল দ্বীপ 2028 সালের মধ্যে সঠিক দিকের একটি পদক্ষেপ, গফ বলেছেন। প্ল্যান্টটি নিরাপদে এবং দক্ষতার সাথে পরিচালিত হয়েছিল, শুধুমাত্র অর্থনৈতিক কারণে 2019 সালে বন্ধ হয়ে গেছে, তিনি বলেছিলেন।

যে চুল্লিটি নক্ষত্রপুঞ্জ পুনরায় খোলার পরিকল্পনা করেছে, ইউনিট 1, সেটি 1979 সালে আংশিকভাবে গলিত নয়।

মাইক্রোসফ্ট তার ডেটা সেন্টারগুলিকে শক্তিশালী করতে প্ল্যান্ট থেকে বিদ্যুৎ কিনবে। গফ বলেছেন যে বৃহৎ ডেটা সেন্টারের আবির্ভাব যা এক গিগাওয়াট পর্যন্ত বিদ্যুত ব্যবহার করে শুধুমাত্র নতুন চুল্লির প্রয়োজনীয়তাকে শক্তিশালী করে।

“অনেক ডেটা সেন্টার আসছে এবং বলছে তাদের পরিষ্কার, স্থির বিদ্যুৎ প্রয়োজন, 24/7,” গফ বলেছেন। “পারমাণবিক শক্তি স্পষ্টতই এর জন্য একটি নিখুঁত মিল,” তিনি বলেছিলেন।

কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রে রিঅ্যাক্টর পুনরায় চালু করলে পরমাণু শক্তির প্রয়োজনের সামান্য অংশই পাওয়া যাবে, তিনি বলেন। গফের মতে, শুধুমাত্র কয়েকটি বন্ধ উদ্ভিদ রয়েছে যা পুনরায় চালু করার সম্ভাব্য প্রার্থী।

“এটি একটি বিশাল সংখ্যা নয়,” গফ সম্ভাব্য রিবুট সম্পর্কে বলেছিলেন। “আমাদের সত্যিই গাছপালা বাস্তবায়নে এগিয়ে যেতে হবে,” তিনি বলেন।

কয়লা থেকে নিউক্লিয়ার

মার্কিন যুক্তরাষ্ট্রে কয়লা সম্প্রদায়গুলি বিপুল সংখ্যক নতুন পারমাণবিক কেন্দ্র নির্মাণের জন্য একটি রানওয়ে সরবরাহ করতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্রের অনেক অংশে ইউটিলিটিগুলি পরিচ্ছন্ন শক্তিতে রূপান্তরের অংশ হিসাবে কয়লাকে পর্যায়ক্রমে সরিয়ে দিচ্ছে, কিছু অঞ্চলে সরবরাহের ব্যবধান কারণ নতুন প্রজন্ম যথেষ্ট দ্রুত গড়ে উঠছে না।

সম্প্রতি বন্ধ হওয়া কয়লা প্ল্যান্ট, যেগুলি অবসরপ্রাপ্ত হতে চলেছে এবং বর্তমানে কোন আনুমানিক বন্ধের তারিখ ছাড়াই চালিত প্ল্যান্টগুলি এখনও 36 টি রাজ্যে 174 গিগাওয়াট পর্যন্ত নতুন পারমাণবিক শক্তির জন্য জায়গা সরবরাহ করতে পারে, একটি সমীক্ষা অনুসারে। শক্তি বিভাগ এই মাসের শুরুতে প্রকাশিত গবেষণা।

কয়লা প্ল্যান্টে ইতিমধ্যেই ট্রান্সমিশন লাইন ইনস্টল করা আছে, যা সেই সাইটগুলিতে চুল্লিগুলিকে নতুন গ্রিড সংযোগ স্থাপনের দীর্ঘ প্রক্রিয়া এড়াতে অনুমতি দেয়, গফ বলেন। প্ল্যান্টগুলিতে শক্তি শিল্পের অভিজ্ঞতা সম্পন্ন লোকও রয়েছে যারা পারমাণবিক সুবিধায় কাজ করতে পারে, তিনি বলেছিলেন।

“আমরা আসলে একটি কয়লা প্ল্যান্ট তৈরি করে উল্লেখযোগ্য খরচ সাশ্রয় করতে পারি,” গফ বলেছেন। “সম্ভবত আমরা একটি নতুন অবস্থানে যাওয়ার তুলনায় 30% খরচ হ্রাস পেতে পারি।”

নতুন পারমাণবিক বিদ্যুত কেন্দ্র নির্মাণের প্রধান বাধা হল খরচ ওভাররান এবং দীর্ঘ লিড টাইম। এর সম্প্রসারণ জর্জিয়ার ভোগটল কারখানা দুটি নতুন চুল্লি সহ, উদাহরণস্বরূপ, এটির খরচ 30 বিলিয়ন ডলারেরও বেশি এবং প্রত্যাশিত তুলনায় প্রায় সাত বছর বেশি সময় লেগেছে।

DOE সমীক্ষা অনুসারে, অপারেশনাল পারমাণবিক প্ল্যান্ট সম্প্রসারণ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে ডিকমিশনড সাইটগুলিতে বিল্ডিং 95 গিগাওয়াট পর্যন্ত নতুন চুল্লির জন্য একটি পথ তৈরি করতে পারে। কয়লা এবং পারমাণবিক সুবিধার মধ্যে, মার্কিন যুক্তরাষ্ট্রের সম্ভাব্য 269 গিগাওয়াট পর্যন্ত অতিরিক্ত পারমাণবিক শক্তির জন্য জায়গা রয়েছে।

সম্ভাব্য ক্ষমতা নির্ভর করবে সাইটগুলিতে ছোট, উন্নত চুল্লি বা গিগাওয়াট বা তার বেশি শক্তি সহ বড় চুল্লি তৈরি করা হয়েছে কিনা তার উপর।

DOE সমীক্ষা অনুসারে, যদি ছোট চুল্লিগুলিকে আরও বড় স্কেলে মোতায়েন করা হয় তবে আরও বেশি বিদ্যুত তৈরি করা যেতে পারে, কারণ তাদের মধ্যে আরও অনেকের জন্য জায়গা রয়েছে। এই ছোট উন্নত ডিজাইনের কিছু, যাইহোক, এখনও আছে বাণিজ্যিকীকরণ থেকে বছর দূরে.

কিন্তু গফের মতে, ডেটা সেন্টার, উত্পাদন এবং অর্থনীতির বিদ্যুতায়নের বিদ্যুতের চাহিদা বৃদ্ধি বৃহত্তর কারখানা নির্মাণের জন্যও একটি অনুঘটক সরবরাহ করতে পারে। থ্রি মাইল আইল্যান্ড রিবুট করা, উদাহরণস্বরূপ, মাইক্রোসফ্টের চাহিদা মেটাতে মাত্র এক গিগাওয়াট শক্তির নিচে ফিরিয়ে আনবে।

“শক্তির চাহিদার এই বৃদ্ধি গিগাওয়াট-আকারের চুল্লির দিকে আরও ধাক্কা দেবে,” তিনি বলেছিলেন।

সম্ভবত সবুজ আলো নিশ্চিত করতে পুনরায় চালু হয়

রিঅ্যাক্টর পুনরায় চালু করা একটি সিলভার বুলেট নয়, বিদ্যমান বহরকে শক্তিশালী করা এবং রক্ষণাবেক্ষণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ, গফ বলেছেন। মার্কিন যুক্তরাষ্ট্র একটি দশক-দীর্ঘ সময়ের মধ্য দিয়ে গেছে যেখানে চুল্লিগুলি বন্ধ করে দেওয়া হয়েছিল কারণ তারা সস্তা এবং প্রচুর প্রাকৃতিক গ্যাসের সাথে প্রতিযোগিতা করতে পারেনি।

অর্থনীতি পরিবর্তন হচ্ছে, তবে মুদ্রাস্ফীতি হ্রাস আইন থেকে আর্থিক সহায়তা এবং পারমাণবিক শক্তি তার কার্বন-মুক্ত বৈশিষ্ট্যের জন্য ক্রমবর্ধমান মূল্যবান, গফ বলেছেন।

“অর্থনৈতিক সমস্যাগুলির মধ্যে একটি, বিশেষত অনিয়ন্ত্রিত ইউটিলিটিগুলির মধ্যে, পরিষ্কার বেস বিদ্যুতের জন্য অগত্যা একটি মান ছিল না,” তিনি বলেছিলেন। “পরমাণু শক্তির জন্য একটি পরিষ্কার, দৃঢ় এবং নির্ভরযোগ্য বেসলোডের প্রয়োজনীয়তার আরও অনেক বেশি স্বীকৃতি রয়েছে।”

থ্রি মাইল আইল্যান্ড রিবুট করার জন্য নক্ষত্রপুঞ্জের সিদ্ধান্তের পদাঙ্ক অনুসরণ করে পালিসেডস পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র মিশিগানে বেসরকারী মালিক Holtec ইন্টারন্যাশনাল 2025 সালে Palisades পুনরায় চালু করার পরিকল্পনা করেছে। উভয় পুনঃসূচনাই পরমাণু নিয়ন্ত্রক কমিশনের দ্বারা পর্যালোচনা এবং অনুমোদন সাপেক্ষে।

“তারা একটি স্বাধীন সংস্থা, কিন্তু আমি আশা করি যে যদি নিরাপত্তা কেসগুলি উপস্থাপন করা হয় তবে তারা এটি অনুমোদন করবে,” গফ এই সম্ভাব্য রিবুট সম্পর্কে বলেছেন।

“নক্ষত্রমণ্ডল স্পষ্টতই বছরের পর বছর ধরে থ্রি মাইল আইল্যান্ড প্ল্যান্ট পরিচালনা করেছে এবং এর একটি খুব বড় চুল্লি রয়েছে যা নিরাপদে এবং দক্ষতার সাথে কাজ করেছে,” তিনি বলেছিলেন। “তাদের নিরাপদ অপারেশন চালিয়ে যাওয়ার জন্য এই উদ্ভিদগুলি সরানোর ব্যাপক অভিজ্ঞতা অব্যাহত থাকবে।”

কিন্তু পরমাণু শক্তি ইনস্টিটিউটের পারমাণবিক পরিচালক ডগ ট্রু বলেছেন, পুনরায় চালু করার জন্য অতিরিক্ত উদ্ভিদ খুঁজে পাওয়া কঠিন হতে পারে।

“এটি কঠিন থেকে কঠিন হচ্ছে,” ট্রু আগে সিএনবিসিকে বলেছিল। “এই প্ল্যান্টগুলির মধ্যে অনেকগুলি ইতিমধ্যেই ডিকনস্ট্রাকশন প্রক্রিয়া শুরু করেছে যা ডিকমিশনের সাথে রয়েছে এবং ইনস্টলেশনটি এমনভাবে পরিকল্পিত ছিল না যে এটি কোনও আকারে পুনরায় চালু করা উচিত ছিল।”

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

রিপোর্ট: আটলান্টা সুপার বোল LXII হোস্ট করবে

13 সেপ্টেম্বর, 2020; আটলান্টা, জর্জিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র; মার্সিডিজ-বেঞ্জ স্টেডিয়ামে আটলান্টা ফ্যালকন্স এবং সিয়াটল সিহকসের মধ্যে খেলার আগে স্টেডিয়ামের একটি সাধারণ দৃশ্য। বাধ্যতামূলক ক্রেডিট:...

ইউরোপীয় বাজার: স্টক, খবর এবং ডেটা

ক্রিস্টিয়ান বকসি | ব্লুমবার্গ | গেটি ইমেজ লন্ডন – ইউরোপীয় বাজারগুলি শুক্রবার একটি নতুন সর্বকালের উচ্চতায় পৌঁছেছে, একটি উদ্দীপনা প্রচারের খবরে চীনে লাভ...

Related Articles

পুতিনের পারমাণবিক হুমকি: খালি বক্তব্য বা যুদ্ধক্ষেত্রের কৌশল পরিবর্তন?

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই সপ্তাহে রাশিয়ার পারমাণবিক যুদ্ধ নীতিতে পরিবর্তনের প্রস্তাব করার...

‘এক ছাদ’: লেবাননের নাগরিকরা ইসরায়েলি হামলা থেকে পালিয়ে আসা লোকদের আশ্রয় দেওয়ার জন্য একত্রিত হয়

লেবাননের পররাষ্ট্রমন্ত্রীর মতে, 23শে সেপ্টেম্বর ইসরায়েলি সামরিক বাহিনী সেই অঞ্চলগুলিতে বোমা ফেলা...

লেবাননে নিহতের সংখ্যা ৭০০ ছুঁয়ে যাওয়ায় ইসরাইল বৈরুতের কাছে হিজবুল্লাহ কমান্ডোকে লক্ষ্যবস্তু করেছে

ইসরায়েলি সামরিক বাহিনী শুক্রবার বৈরুতের দক্ষিণ শহরতলীতে হিজবুল্লাহর কেন্দ্রীয় কমান্ডে হামলা চালায়,...

JPMorgan চেজ Zelle কেলেঙ্কারীর জন্য মার্কিন সরকারের বিরুদ্ধে মামলা করার জন্য প্রস্তুত

JPMorgan চেজের সিইও এবং চেয়ারম্যান জেমি ডিমন 6 ডিসেম্বর 2023-এ ওয়াশিংটন, ডি.সি.-তে...