Home বিনোদন টাইটানিক নির্মাতা হারল্যান্ড এবং উলফ তার শিপইয়ার্ডগুলিকে বাঁচিয়ে রাখার জন্য রেস করছে
বিনোদন

টাইটানিক নির্মাতা হারল্যান্ড এবং উলফ তার শিপইয়ার্ডগুলিকে বাঁচিয়ে রাখার জন্য রেস করছে

Share
Share


এর শেষ উদ্ধারের পাঁচ বছর পরে এবং রয়্যাল নেভি চুক্তিতে কাজ শুরু হওয়ার মাত্র কয়েক মাস আগে যা এর ভবিষ্যত সুরক্ষিত করার কথা ছিল, টাইটানিকের নির্মাতা হারল্যান্ড অ্যান্ড উলফ আবার সমস্যায় পড়েছেন।

একটি দুর্বল ফোকাসড কৌশল এবং ক্রমবর্ধমান খরচ এই সপ্তাহে দেউলিয়া মূল কোম্পানিকে রিসিভারশিপে পাঠিয়েছে, চারটি শিপইয়ার্ড জুড়ে 1,200টি চাকরি এবং ব্রিটিশ জাহাজ নির্মাণের সবচেয়ে বিখ্যাত নামগুলির একটিকে ঝুঁকির মধ্যে ফেলেছে।

ইউনাইটেড কিংডমে গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা চুক্তি বজায় রাখার প্রয়াসে ইংল্যান্ড এবং স্কটল্যান্ডের 163 বছর বয়সী বেলফাস্ট অপারেশন এবং শিপইয়ার্ডগুলির জন্য একজন ক্রেতা — বা ক্রেতা — খোঁজার দৌড়ে ঘড়ির কাঁটা টিকছে৷

থিঙ্ক-ট্যাঙ্ক রয়্যাল ইউনাইটেড সার্ভিসেস ইনস্টিটিউটের প্রতিরক্ষা, শিল্প এবং সোসাইটি প্রোগ্রামের পরিচালক ট্রেভর টেলর বলেছেন, রয়্যাল নেভি চুক্তির জন্য H&W বেছে নেওয়া “সর্বদাই একটি বিশাল ঝুঁকি ছিল, তাদের সীমিত উত্পাদনের ন্যূনতম জনবল এবং অবকাঠামোর কারণে।”

চারটি শিপইয়ার্ডের একটি “কার্যকর উদ্ধার” তিনি যোগ করেছেন, “জাতীয় জাহাজ নির্মাণ কৌশলের জন্য কোনো বিশ্বাসযোগ্যতা বজায় রাখার জন্য” প্রয়োজনীয় ছিল।

মূল কোম্পানির নগদ প্রবাহ সমস্যা সত্ত্বেও, H&W ছিল প্রসারিত হচ্ছে ঐতিহাসিক বেলফাস্ট শিপইয়ার্ড এবং এর শিক্ষানবিশ প্রোগ্রামটি পরের বছরের শুরুর দিকে একটি ঐতিহ্যবাহী ইস্পাত কাটা অনুষ্ঠানের প্রস্তুতির জন্য তিনটি রয়্যাল নেভির জাহাজে কাজ শুরু করার জন্য – দুই দশকেরও বেশি সময়ের মধ্যে এটির স্লিপওয়ে দিয়ে যাত্রা করা প্রথম জাহাজ।

£1.6 বিলিয়ন ফ্লিট সলিড সাপোর্ট (FSS) চুক্তি, স্প্যানিশ নাভান্তিয়ার নেতৃত্বে একটি কনসোর্টিয়াম দ্বারা 2022 সালে নিশ্চিত করা হয়েছে – এবং H&W এর বেলফাস্ট শিপইয়ার্ডে চূড়ান্ত নির্মাণ এবং সমাবেশ জড়িত – সংগ্রামী জাহাজ নির্মাতার জন্য একটি লাইফলাইন বলে মনে হয়েছিল।

বেলফাস্ট, H&W-এর বিখ্যাত হলুদ ক্রেন দ্বারা আধিপত্য, FSS এর £77 মিলিয়ন বিনিয়োগের সিংহভাগ গ্রহণ করছে এবং এর প্রধান উত্পাদন হল প্রসারিত করছে।

H&W Cranes
বেলফাস্ট শিপইয়ার্ড, যেখানে প্রায় 600 জন লোক নিয়োগ করে, ইউরোপের বৃহত্তম ড্রাই ডকগুলির মধ্যে দুটি রয়েছে এবং এর ক্রেনগুলি বেলফাস্ট স্কাইলাইনে আধিপত্য বিস্তার করে © চার্লস ম্যাককুইলান/এফটি

20 শতকের গোড়ার দিকে একটি বৈশ্বিক জায়ান্ট এবং একসময় উত্তর আয়ারল্যান্ডের সবচেয়ে বড় নিয়োগকর্তা, বেলফাস্টের শীর্ষস্থানীয় শিপইয়ার্ড অবশেষে কয়েক দশকের পতন থেকে বেরিয়ে আসতে দেখায় যা সস্তা এশীয় প্রতিযোগী এবং অন্যান্য ঠিকাদারদের থেকে কঠোর প্রতিদ্বন্দ্বিতা দ্বারা আরও উন্নত হয়েছিল।

কিন্তু বিশ্লেষকরা বলছেন, কোম্পানিটি যা ছিল প্রশাসনের হাত থেকে উদ্ধার 2019 সালে এনার্জি ইনফ্রাস্ট্রাকচার গ্রুপ ইনফ্রাস্ট্রাটা তার পথ হারিয়ে ফেলেছিল এবং অর্থ ফুরিয়ে গিয়েছিল।

একজন অভিজ্ঞ পুনর্গঠন বিশেষজ্ঞ অন্তর্বর্তী প্রধান নির্বাহী রাসেল ডাউনস বলেছেন, “রাজস্বের তুলনায় খরচ অনেক দ্রুত বেড়েছে।

অনিরীক্ষিত ফলাফলজুলাই মাসে প্রকাশিত, দেখিয়েছে যে রাজস্ব আগের বছরের থেকে 2023 সালে তিনগুণ বেশি বেড়ে £87m হয়েছে, যখন অপারেটিং লোকসান অর্ধেকেরও বেশি £24.7m-এ দাঁড়িয়েছে। কিন্তু সুদের খরচ 50 শতাংশ বেড়ে £18.4 মিলিয়ন হয়েছে।

H&W তৎকালীন সিইও জন উডের দ্বারা উদ্ধারের পর আরও তিনটি শিপইয়ার্ড কিনেছিল — দক্ষিণ-পশ্চিম ইংল্যান্ডের ডেভনের অ্যাপলডোর, এছাড়াও ফিফের মেথিল এবং হেব্রাইডে আর্নিশে স্কটিশ সুবিধাগুলি — এবং বিভিন্ন শক্তি অপারেশন, পুনর্নবীকরণযোগ্য শক্তি এবং ক্রুজ জাহাজ সংস্কারের জন্য পিভট করেছে। , সেইসাথে অপ্রয়োজনীয় ক্রিয়াকলাপ যেমন সিলি দ্বীপপুঞ্জে ফেরি।

H&W-এর দুর্বল আর্থিক তদারকিকে হাইলাইট করে £25m এর “ভুল বরাদ্দ” এবং “অল্প বা কোন কর্পোরেট সুবিধার জন্য” অন্যান্য ব্যয়ের অভিযোগে একটি তদন্ত চলছে। কারো নাম বা অন্যায় প্রতিষ্ঠিত হয়নি।

হারল্যান্ড অ্যান্ড উলফ যুক্তরাজ্যের নতুন শ্রম সরকারের জন্য আরেকটি মাথাব্যথা, যা থেকে শুরু করে শিল্প সংকটের মুখোমুখি Scunthorpe ব্রিটিশ ইস্পাত এবং টাটা স্টিল জন্য ওয়েলসে গ্র্যাঞ্জমাউথ শোধনাগার স্কটল্যান্ডে এবং টেমস জল দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডে।

জুলাই মাসে একটি মূল £200m ঋণ গ্যারান্টি প্রদান করতে অস্বীকার করা, যা H&W-কে সস্তা অর্থায়ন আনলক করার অনুমতি দিতে পারত, লন্ডন-ভিত্তিক মূল কোম্পানিকে তহবিলের জন্য ঝাঁকুনি দিয়েছে। মার্কিন ঋণদাতা, রিভারস্টোন, যা ছিল ইতিমধ্যেই H&W কে US$115 মিলিয়ন ধার দিয়েছেমঞ্জুর a $25 মিলিয়ন জরুরী ঋণ আগস্টে পরিস্থিতি সম্পর্কে অবহিত ব্যক্তিদের মতে এর বেশিরভাগই ইতিমধ্যে ব্যয় করা হয়েছে।

H&W শিক্ষানবিশ ইথান ব্যাক্সটার, 18
শিক্ষানবিশ ইথান ব্যাক্সটার, 18, তিন সপ্তাহ আগে বেলফাস্টে H&W-তে যোগ দিয়েছিলেন: ‘আমি শুনেছি নতুন ক্রেতা থাকবে। আমি চিন্তিত নই’ © চার্লস ম্যাককুইলান/এফটি

জাহাজ নির্মাতা তখন “দেউলিয়া – এবং সামান্য দেউলিয়া নয়, কিন্তু খুব দেউলিয়া ছিল,” ডাউনস বলেছিলেন। সরকারী স্বাচ্ছন্দ্য সুরক্ষিত করতে H&W এর ব্যর্থতা তার ভাগ্যকে সিল করে দিয়েছে। “এটি ভুল হয়েছে কারণ (H&W) প্রত্যাখ্যান করা হয়েছিল এবং তাদের কোন বিকল্প ছিল না,” তিনি বলেছিলেন।

কনসালটেন্সি মেনজিসের ব্যবসায়িক পুনরুদ্ধারের অংশীদার ফ্রেডি খালাস্তচি বলেছেন, 2019 সাল থেকে H&W নগদ প্রবাহের সমস্যার কারণে বাধাগ্রস্ত হয়েছে – সম্ভবত কোভিড মহামারীর কারণে – এবং কখনও লাভ হয়নি।

ডাউনস এই সপ্তাহে ঘোষণা করেছে যে এটি তেনিওকে প্রশাসক হিসাবে নিয়োগ করছে এবং কয়েক সপ্তাহের মধ্যে চারটি ইয়ার্ড একসাথে বিক্রি করার আশা করছে।

শুধুমাত্র বেলফাস্ট শিপইয়ার্ড, যেখানে প্রায় 600 জন লোক নিয়োগ করে এবং ইউরোপের দুটি বৃহত্তম ড্রাই ডক রয়েছে এবং অ্যাপলডোর FSS চুক্তিতে জড়িত।

“স্পষ্টতই ক্রেতার প্রধান লক্ষ্য হবে মুকুট রত্ন (বেলফাস্ট এবং অ্যাপলডোর) কারণ এফএসএস চুক্তির আয়ের কারণে এবং ভবিষ্যতের সুযোগের কারণে এটি আনতে পারে,” খালাস্তচি বলেন।

H&W কেনা নাভান্তিয়ার জন্য আরও বোধগম্য হতে পারে, বিশ্লেষকরা বলছেন – জ্বালানী ইউনিয়নের আশঙ্কা যে জাহাজ নির্মাণ এবং চাকরি স্পেনে হারিয়ে যেতে পারে, যার ফলে যুক্তরাজ্যের অন্যতম দরিদ্র অঞ্চল উত্তর আয়ারল্যান্ডে চাকরি হারাতে পারে।

স্প্যানিশ রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানির নেতৃত্বে কনসোর্টিয়ামটি দুই বছর আগে এফএসএস চুক্তি জিতেছিল একটি অল-ইউকে টেন্ডার জিতে যা প্রতিরক্ষা ঠিকাদার BAE সিস্টেমস এবং ব্যাবকক ইন্টারন্যাশনাল অন্তর্ভুক্ত করে। তিনটিই H&W বা শুধুমাত্র বেলফাস্ট শিপইয়ার্ড কেনার বিষয়ে তাদের আগ্রহের বিষয়ে মন্তব্য করতে অস্বীকার করেছে।

কেট ফোর্বস, স্কটল্যান্ডের ডেপুটি ফার্স্ট মিনিস্টার, মেথিল এবং আর্নিশ শিপইয়ার্ডগুলির জন্য “অর্থনৈতিক সুযোগগুলি” তুলে ধরেছেন এবং একটি বৈশ্বিক প্রতিরক্ষা ঠিকাদার স্কটিশ ব্যবসায় অধিগ্রহণে আগ্রহ প্রকাশ করেছে, পরিস্থিতি সম্পর্কে সংক্ষিপ্ত একজন ব্যক্তির মতে, যিনি কোম্পানিটিকে চিহ্নিত করতে অস্বীকার করেছিলেন।

এইচএন্ডডব্লিউ-এর পতন হল পরপর সরকারগুলির প্রচেষ্টার জন্য একটি ধাক্কা, অতি সম্প্রতি 2022 সালে, একটি জাতীয় জাহাজ নির্মাণের কৌশল তৈরি করার জন্য যা সারা দেশে শিপইয়ার্ডগুলিতে কাজের একটি স্থির প্রবাহ প্রদান করবে।

কিন্তু শ্রম সরকার ঋণের গ্যারান্টির বিষয়ে তার সিদ্ধান্তকে রক্ষা করেছে, এর ধীর গতির জন্য তার রক্ষণশীল পূর্বসূরিদের দায়ী করেছে।

“কিছু উপায়ে আমরা ভাগ্যবান যে আমাদের হাতে প্রথম বড় সিদ্ধান্তটি এমন একটি সুস্পষ্ট ঝুড়ি কেস ছিল,” একজন লেবার ব্যক্তিত্ব বলেছেন। “এর চারপাশে প্রচুর লাল পতাকা ছিল এবং এটি ঋণ গ্যারান্টি নিয়ে এগিয়ে না যাওয়ার একটি স্পষ্ট সিদ্ধান্ত ছিল।”

ফ্রান্সিস তুসা, একজন বিশ্লেষক এবং ডিফেন্স অ্যানালাইসিস নিউজলেটারের সম্পাদক, বলেছেন যে জাহাজ নির্মাণের কৌশলটির শুরু থেকেই বেশ কয়েকটি “বিচ্ছিন্নতা” রয়েছে। অর্থের অভাব ছাড়াও, প্রতিযোগিতা বাড়ানো কঠিন প্রমাণিত হয়েছে এবং একই সাথে সমস্ত শিপইয়ার্ডের জন্য কাজ সহ একটি কার্যকর অভ্যন্তরীণ যুদ্ধজাহাজ শিল্পের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

একজন শ্রমিক বেলফাস্টের হারল্যান্ড ও উলফ ড্রাই ডক দিয়ে সাইকেল চালাচ্ছেন
যে ইউনিয়নগুলি 2019 সালে নয় সপ্তাহ ধরে বেলফাস্ট সাইট দখল করেছিল, তাদের £6 মিলিয়ন বেলআউটের আগে, তারা চিন্তিত ছিল যে তাদের কঠিন জয় বৃথা গেছে। © পাওলো নুনেস ডস সান্তোস/ব্লুমবার্গ

অনিশ্চয়তা সত্ত্বেও, বেলফাস্টের কিছু কর্মী বলেছিলেন যে মেজাজ “2019 সালের মতো ছিল না” যখন কোম্পানি দেউলিয়া হওয়ার জন্য আবেদন করেছিল।

শিক্ষানবিশ ইথান ব্যাক্সটার, 18, যিনি তিন সপ্তাহ আগে বেলফাস্টে H&W-তে যোগদান করেছিলেন, তিনিও আশাবাদী ছিলেন। “আমি শুনেছি নতুন ক্রেতা আসবে। আমি চিন্তিত নই।”

কিন্তু ইউনিয়ন যারা 2019 সালে £6m বেলআউটের আগে নয় সপ্তাহ ধরে বেলফাস্ট সাইট দখল করেছিল তারা চিন্তিত ছিল যে তাদের কঠিন জয় বৃথা গেছে।

“আমি 2019 এ জড়িত ছিলাম যখন আমরা আক্ষরিক অর্থে হাল ছেড়ে দিতে অস্বীকার করেছিলাম – এবং আপনি জানেন, আমরা আবারও একই কাজ করব,” সুসান ফিটজেরাল্ড বলেছেন, ইউনাইট ইউনিয়নের আইরিশ সেক্রেটারি, যেটি বেলফাস্ট এবং অ্যাপেলডোরের সংখ্যাগরিষ্ঠ শ্রমিকদের প্রতিনিধিত্ব করে৷

“আমরা শুনতে চাই যে আমাদের সদস্যদের চাকরি এবং দক্ষতা পরবর্তী প্রজন্মের জন্য নিরাপদ। আমরা চাই না কেউ এই সুযোগ নষ্ট করুক।”

রুক্ষ জলে পাল তোলা

© ইউনিভার্সাল হিস্ট্রি আর্কাইভ/গেটি ইমেজ
1861

হারল্যান্ড এবং উলফ বেলফাস্টে এডওয়ার্ড হারল্যান্ড এবং গুস্তাভ উলফ দ্বারা প্রতিষ্ঠিত

1912

কোম্পানির সবচেয়ে বিখ্যাত জাহাজ, টাইটানিক, সাউদাম্পটন থেকে নিউইয়র্ক পর্যন্ত তার প্রথম সমুদ্রযাত্রায় ডুবে যায়

1975

এশিয়া থেকে ক্রমবর্ধমান প্রতিযোগিতার মধ্যে কয়েক দশক পতনের পর H&W জাতীয়করণ করেছে

1989

নরওয়েজিয়ান শিল্পপতি ফ্রেড ওলসেন দ্বারা সমর্থিত একটি ব্যবস্থাপনা কেনাকাটায় H&W ব্যক্তিগত মালিকানায় ফিরে আসে

2003

অ্যানভিল পয়েন্ট, বেলফাস্টে নির্মিত সর্বশেষ জাহাজটি চালু করা হয়েছে

2018

নরওয়ের ডলফিন ড্রিলিং, পূর্বে ফ্রেড ওলসেন এনার্জি নামে পরিচিত, বিক্রির জন্য এইচএন্ডডব্লিউ তৈরি করে

আগস্ট 2019

দেউলিয়া হওয়ার জন্য ডলফিন ড্রিলিং ফাইলের পরে দেউলিয়া হওয়ার জন্য H&W ফাইল

অক্টোবর 2019

জন উডের নেতৃত্বে যুক্তরাজ্যের শক্তি অবকাঠামো গ্রুপ ইনফ্রাস্ট্রাটা 6 মিলিয়ন পাউন্ডে H&W কিনতে সম্মত হয়েছে।

2023

H&W হল স্পেনের নাভান্তিয়ার নেতৃত্বাধীন কনসোর্টিয়ামের অংশ যা রয়্যাল নেভি কর্তৃক 3টি সাপোর্ট জাহাজ নির্মাণের জন্য £1.6 বিলিয়ন চুক্তিতে ভূষিত হয়েছে

জুলাই 2024

সরকার £200m ঋণ সহায়তা প্রত্যাখ্যান করেছে

আগস্ট 2024

মার্কিন ঋণদাতা রিভারস্টোন £25m জরুরী ঋণ সম্মত হয়েছে. শর্ত হিসাবে, উডের স্থলাভিষিক্ত হবে রাসেল ডাউনস, যিনি অ-মূল সম্পদের নিষ্পত্তি করেন

সেপ্টেম্বর 2024

কোম্পানিকে দেউলিয়া ঘোষণা করা হয় এবং প্রশাসক নিয়োগ করা হয়



Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

রিপোর্ট: Ravens’ RB জাস্টিস হিল 2-বছরের এক্সটেনশনে সম্মত

সেপ্টেম্বর 5, 2024; কানসাস সিটি, মিসৌরি, মার্কিন যুক্তরাষ্ট্র; অ্যারোহেড স্টেডিয়ামে জিইএইচএ ফিল্ডে খেলা চলাকালীন কানসাস সিটি চিফদের বিরুদ্ধে বলটি নিয়ে জাস্টিস হিল (43)...

জেনারেল হাসপাতাল: পোর্টিয়া কি নোংরা খেলেছে? কে হিদারের রক্ত ​​পরীক্ষায় কারচুপি করেছিল?

জেনারেল হাসপাতাল স্পয়লার টিপ পোর্টিয়া রবিনসন যে কারণ হতে পারে হিদার ওয়েবাররক্ত পরীক্ষা ভুল ফিরে এসেছে – অথবা খেলার অন্য কারণ হতে পারে।...

Related Articles

মিনেসোটা উডসের রহস্যময় জন্তু বিশেষজ্ঞদের বিভ্রান্ত করে

ভিডিও সামগ্রী চালান একটি নেকড়ে-কুকুর সংকর বলে মনে হচ্ছে উত্তর মিনেসোটার বনে...

পশ্চিমে রূপান্তর সুবিধার অভাবের জন্য বিলাপ করায় পারমাণবিক জ্বালানির দাম বেড়েছে

বিনামূল্যের সম্পাদকের ডাইজেস্ট আনলক করুন এফটি সম্পাদক রাউলা খালাফ এই সাপ্তাহিক নিউজলেটারে...

NYPD পাতাল রেল শুটিং অনেক মানুষ বন্ধুত্বপূর্ণ আগুন দ্বারা আঘাত

ভিডিও সামগ্রী চালান নিউ ইয়র্ক সিটির সাবওয়ে স্টেশনে একজন পুলিশ অফিসার এবং...

বিল মাহের বলেন, গানটি একটি শিক্ষা যা আমরা সবাই একত্রিত হই

ভিডিও সামগ্রী চালান এইচবিও মাহের অ্যাকাউন্ট কীভাবে আমাদের আমেরিকানদের পুনর্গঠন করা যায়,...