Home খবর কেন কেউ কেউ বলে সরকার তাকে ঢুকতে দিয়েছে
খবর

কেন কেউ কেউ বলে সরকার তাকে ঢুকতে দিয়েছে

Share
Share

একজন চীনা কর্মকর্তা একটি সংবাদ সম্মেলনে একটি বোমা ফেলেছিলেন যা সাধারণত বড় রাজনৈতিক ইস্যুগুলির জন্য সংরক্ষিত থাকে। বিজ্ঞাপন: ইয়ে, পূর্বে কানিয়ে ওয়েস্ট নামে পরিচিত, 15 সেপ্টেম্বর চীনা দ্বীপ হাইনানে তার নতুন স্টুডিও অ্যালবাম “Vultures” এর জন্য একটি “শোনার পার্টি” করার কথা ছিল৷.

33 বছর বয়সী জিতেং ডু, সাংহাইয়ের একজন অফিস কর্মী এবং অন্যান্য অনেক চীনা ভক্তদের জন্য, ইয়েকে চীনে দেখার ধারণা তাদের বুনো কল্পনার বাইরে। রক্ষণশীল কমিউনিস্ট পার্টি বিশ্বের অন্যতম কুখ্যাত র‌্যাপারকে পারফর্ম করার অনুমতি দিতে সম্মত হলে অনেক ভক্ত হতবাক হয়ে যায়।

“চীনের রক্ষণশীল সামাজিক মূল্যবোধ অনুসারে, ইয়ে সম্পূর্ণ ভুল,” X এর চীনা সমতুল্য ওয়েইবোতে একজন ভক্ত মন্তব্য করেছেন।

এখন, কেউ কেউ ভাবছেন যে বিতর্কিত শিল্পীর প্রবেশের অনুমতি দেওয়ার সিদ্ধান্তের কেন্দ্রে পর্যটন আয় এবং আন্তর্জাতিক স্বীকৃতির আকাঙ্ক্ষা রয়েছে কিনা।

হাইনান বিশ্বব্যাপী যাচ্ছে

16 বছর আগে চীনে ইয়ের শেষ কনসার্ট হয়েছিল। এখন তিনি সাংহাই বা বেইজিং নয়, বিদেশী দর্শনার্থীদের কাছে অনেকটাই অজানা জায়গায় ফিরে যেতে প্রস্তুত।

“এটি হাইনান একটি আন্তর্জাতিক গন্তব্য হিসাবে তার ব্র্যান্ড তৈরি করার জন্য কঠোর চেষ্টা করছে,” চীনের পর্যটন বিশেষজ্ঞ পরামর্শদাতা জিংজিয়ানের প্রতিষ্ঠাতা মাইকেল ঝো বলেছেন। ঝো বলেন, হাইনানকে একটি আন্তর্জাতিক গন্তব্যে রূপান্তরিত করা কেন্দ্রীয় সরকারের একটি গুরুত্বপূর্ণ জাতীয় কৌশল।

তবুও, তিনি বলেছিলেন যে তিনি বিশ্বাস করেন ইয়েকে হাইনানে আনার সিদ্ধান্ত স্থানীয় সরকারের একটি রাজনৈতিক জুয়া।

কিছু ইন্টারনেট ব্যবহারকারী অনুষ্ঠানটি নিশ্চিত হওয়ার আগেই হাইনান সরকারী ওয়েবসাইটে ইয়ের উপস্থিতি সম্পর্কে অভিযোগ করা শুরু করে, একটি মন্তব্যে ইয়ের কাজগুলিকে “চীনা সমাজতান্ত্রিক মূল্যবোধ থেকে মারাত্মক প্রস্থান” বলে অভিহিত করা হয়েছিল।

তবে স্থানীয় সরকার নতুন প্রবৃদ্ধি পয়েন্টের জন্য মরিয়া কারণ অভ্যন্তরীণ ভ্রমণ স্থবির, ​​ঝো বলেছেন।

হাইনানের গ্রীষ্মমন্ডলীয় দ্বীপ, “চীনের হাওয়াই” ডাকনাম, দীর্ঘদিন ধরে দেশীয় পর্যটকদের জন্য একটি শীর্ষ ভ্রমণ গন্তব্য। গত বছর এর পর্যটন খাত ড মধ্যে টানা 181 বিলিয়ন ইউয়ান ($25.5 বিলিয়ন), এটির মোট মোট দেশীয় পণ্যের প্রায় 24% প্রতিনিধিত্ব করে।

কিন্তু অভ্যন্তরীণ পর্যটকরা এখন ভ্রমণের পার্সের স্ট্রিং শক্ত করছে, এবং আন্তর্জাতিক ভ্রমণকারীরা শূন্যস্থান পূরণ করছে না। হাইনান প্রাদেশিক পরিসংখ্যান অফিসের মতে, বিদেশী দর্শক প্রতিনিধিত্ব 0.87% 2024 সালের প্রথম সাত মাসে দ্বীপের মোট পর্যটকদের মধ্যে।

গৃহস্থালীর খরচ কমানো

দুর্বল দেশীয় চাহিদাও হুমকির মুখে দ্বীপের উচ্চাভিলাষী লক্ষ্য পর্যটন রাজস্ব 207 বিলিয়ন ইউয়ান আকর্ষণ করতে, 2023 থেকে 14% বৃদ্ধি।

Zhou এর মতে, হাইনানের পর্যটন আয়ের বেশিরভাগই আসে হোটেলে থাকা এবং শুল্কমুক্ত কেনাকাটা থেকে।

কিন্তু 2024 সালে কেনাকাটা কমে গেছে, শুল্ক-মুক্ত দোকান থেকে রাজস্বের উপর বড় বাজি ধরা একটি অর্থনীতির জন্য বানান সমস্যা। হাইনানের আছে বিশ্বের বৃহত্তম শুল্ক-মুক্ত শপিং মলএবং সরকার আগামী বছরের প্রথম দিকে পুরো দ্বীপটিকে একটি শুল্কমুক্ত কেন্দ্রে রূপান্তর করার পরিকল্পনা করছে।

2023 সাল পর্যন্ত, ক্রেতাদের সংখ্যা দ্বীপব্যাপী 11% হ্রাস পেয়েছে, যখন 2024 সালের প্রথম সাত মাসে শুল্ক-মুক্ত বিক্রয় 30% কমেছে, হাইকো কাস্টমস কর্মকর্তাদের মতেহাইনানের রাজধানী।

দ্বীপের একটি প্রধান পর্যটন বিক্রেতা, CTG ডিউটি ​​ফ্রি একটি হতাশাজনক প্রথমার্ধ রিপোর্ট প্রকাশ বছরে 12.8% রাজস্ব হ্রাস পেয়ে 31.26 বিলিয়ন ইউয়ান ($4.40 বিলিয়ন)।

“যেহেতু এটি চীনের বৃহত্তম শুল্ক-মুক্ত চ্যানেল, তাই হাইনানের শুল্ক-মুক্ত বিক্রয়ের পতন অনিবার্য,” চার্লি চেন বলেছেন, একটি আর্থিক প্রতিষ্ঠান চায়না রেনেসাঁর এশিয়ান রিসার্চের প্রধান৷ তিনি বলেন, গড় এবং ক্রেতাদের খরচ কমে যাওয়া থেকে বোঝা যায় যে এমনকি ধনী গ্রাহকরাও তাদের খরচ নিয়ন্ত্রণ করছে।

চীনে বিলাসবহুল কেনাকাটা মন্থর হচ্ছে, কিন্তু গিগ অর্থনীতি একটি উল্লেখযোগ্য পুনরুদ্ধারের সম্মুখীন হচ্ছে – একটি প্রবণতা যা হাইনান কর্তৃপক্ষের নজর এড়ায়নি।

ইন একটি অফিসিয়াল নথি মে মাসে প্রকাশিত, হাইনান সরকার দ্বীপে “বিশ্ব-মানের সঙ্গীত অনুষ্ঠান” নিয়ে আসে এমন সংস্থাগুলিকে এককালীন অর্থপ্রদানে সর্বাধিক 3 মিলিয়ন ইউয়ান দেওয়ার প্রতিশ্রুতি দেয়।

এক রাষ্ট্রীয় মিডিয়া মতামত টুকরা পরে বিদেশ থেকে উচ্চ মানের সঙ্গীত ইভেন্টগুলিকে আকর্ষণ করার জন্য চীনের ভিসা-মুক্ত নীতিগুলি ব্যবহার করার জন্য হাইনানের প্রচেষ্টার প্রশংসা করেন। নিবন্ধটি হাইনানকে বিদেশী শিল্পীদের সফরে প্রথম স্টপ করার জন্য স্থানীয় সরকারের প্রচেষ্টার বিশদ বিবরণ দিয়েছে।

কৌশলটি ডুর পক্ষে কাজ করেছে, তিনি বলেছিলেন। তিনি হাইনানে যাওয়ার একমাত্র কারণ ইয়ের কনসার্ট, তিনি বলেছিলেন।

ইয়ে এবং চীনের সাথে সংযোগ

ঠিক বড় অনুষ্ঠানের মতো, ইয়ের “শোনার পার্টি” প্রায়শই বিশাল জনতার সামনে অনুষ্ঠিত হয়। কিন্তু পার্থক্য আছে; ইভেন্টগুলিতে লাইভ পারফরম্যান্স অন্তর্ভুক্ত থাকতে পারে, ডিজেগুলির সাথে প্রাক-রেকর্ড করা মিক্স বাজানো এবং শ্রোতাদের সাথে গান গাওয়া। কখনও কখনও ইয়ে এবং সহযোগী Ty Dolla সাইন র‍্যাপ বা নাচ করেন না৷.

এই বছরের শুরুতে, তিনি বাতিল করেছেন ফ্লোরিডা, পেনসিলভানিয়া, টেনেসি এবং ওয়াশিংটন, ডিসি-তে শ্রবণকারী দলগুলি 25 আগস্ট তাইওয়ানে একটি ইভেন্টও ছিল বাতিল শিডিউলের দিন আগে, এর জেগে বিভ্রান্তি রেখে।

তবে ৭০ মিনিট দেরিতে শুরু হওয়া সত্ত্বেও 23 আগস্ট একটি শ্রোতা পার্টি পরিকল্পনা অনুযায়ী ঘটেছে দক্ষিণ কোরিয়ার সিউলে।

ইয়ে অতীতে চিন সম্পর্কে স্নেহের সাথে কথা বলেছে। তিনি মহামারী চলাকালীন চীনকে রক্ষা করেছিলেন এবং দেশের প্রতি তার ভালবাসা প্রকাশ করেছিলেন নিউ ইয়র্ক পোস্টের সাথে একটি 2020 সাক্ষাত্কার.

“আমি চীনকে ভালোবাসি। এটি আমার জীবনকে বদলে দিয়েছে। এটি আমার দৃষ্টিভঙ্গি পরিবর্তন করেছে; এটি আমাকে এত বিস্তৃত দৃষ্টিভঙ্গি দিয়েছে। আমার মা, একজন ইংরেজি শিক্ষক হিসেবে, আমি যখন 5ম শ্রেণীতে ছিলাম, তখন চীনে ইংরেজি পড়াতেন,” তিনি প্রকাশনাকে বলেন।

আপনি 2022 সালে ইহুদি বিরোধী মন্তব্য করার পরে বিশ্বের অনেক জায়গায় প্রতিক্রিয়ার সম্মুখীন হয়েছেন, যার ফলস্বরূপ 2022 সালের অক্টোবরে অ্যাডিডাসের সাথে একটি লাভজনক অংশীদারিত্বের সমাপ্তি।

CDF হাইকো ইন্টারন্যাশনাল ডিউটি ​​ফ্রি সিটি হল চীনা দ্বীপ হাইনানের অনেক শুল্ক-মুক্ত শপিং মলের মধ্যে একটি।

লুও ইউনফেই | চায়না নিউজ সার্ভিস | গেটি ইমেজ

তবে তিনি চীনে কম প্রতিক্রিয়ার সম্মুখীন হতে পারেন, যেখানে ক প্রাদুর্ভাব ইসরায়েল-হামাস যুদ্ধ শুরু হওয়ার পর সোশ্যাল মিডিয়া জুড়ে ইসরাইল বিরোধী মনোভাব ছড়িয়ে পড়ে।

চীনে জার্মান দূতাবাস তার ওয়েইবো অ্যাকাউন্টে ভীট্রিওলিক মন্তব্যগুলি ফিল্টার করা শুরু করেছে এবং ব্যবহারকারীদের কল করা যার প্রোফাইল ফটোগুলি ইসরায়েলি পতাকার সাথে নাৎসি প্রতীকগুলিকে সংযুক্ত করেছে৷

“আমার কাছে মনে হচ্ছে পার্টি ইহুদি-বিদ্বেষকে পাত্তা দেয় না,” ডু বলেছিলেন। “আমিও পাত্তা দিই না। আমি ইহুদি নই।”

“তাদের লক্ষ্য তিব্বত,” তিনি বলেছিলেন।

শিল্পী যারা সোচ্চারভাবে তিব্বতের স্বাধীনতাকে সমর্থন করেছিলেন, সহ Bjork, মরুদ্যানএবং বন জোভিপূর্ববর্তী সফরে চীন সফর বন্ধ.

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

টেসলা, এনভিডিয়া লিড টেক স্টক 2024 সালের সেরা দিনের মধ্যে একটি হার কমানোর জন্য

এনভিডিয়ার সিইও জেনসেন হুয়াং 2 জুন, 2024-এ তাইওয়ানের তাইপেইতে COMPUTEX ফোরামের আগে একটি ইভেন্টে এনভিডিয়া ব্ল্যাকওয়েল প্ল্যাটফর্মের সাথে পরিচয় করিয়ে দিয়েছেন। অ্যান ওয়াং...

জন পলসন ডোনাল্ড ট্রাম্পের ট্যারিফ পরিকল্পনা সম্পর্কে ওয়াল স্ট্রিট উদ্বেগ উপেক্ষা করেছেন

বিনামূল্যের জন্য মার্কিন নির্বাচন কাউন্টডাউন নিউজলেটার আনলক করুন হোয়াইট হাউসের দৌড়ে অর্থ এবং রাজনীতি সম্পর্কে যে গল্পগুলি গুরুত্বপূর্ণ বিলিয়নেয়ার হেজ ফান্ড ম্যানেজার জন...

Related Articles

লেবাননে পেজার হামলার তদন্তে তাইওয়ান দুজনকে জিজ্ঞাসাবাদ করেছে

তাইওয়ান শুক্রবার বলেছে যে মঙ্গলবার লেবাননে বিস্ফোরিত হওয়া শত শত পেজার তাইওয়ানে...

পর্ন সাইটে ‘কালো নাৎসি’ পৃষ্ঠ সম্পর্কে মন্তব্য করার পরে ট্রাম্প মিত্র গভর্নেটোরিয়াল রেস থেকে সরে যেতে অস্বীকার করেছেন

উত্তর ক্যারোলিনায় গভর্নরের জন্য একজন রিপাবলিকান প্রার্থী দাসত্ব সম্পর্কে বিতর্কিত মন্তব্য করেছেন...

ব্যাংক অফ জাপান বেঞ্চমার্ক সুদের হার স্থিতিশীল রাখে কারণ এটি সতর্কতার সাথে এগিয়ে যায়

27 এপ্রিল, 2022-এ জাপানি পতাকা টোকিওতে ব্যাংক অফ জাপান (BoJ) সদর দফতরের...

ঝড় বরিস উত্তর ইতালিতে বন্যা নিয়ে আসায় দুজন নিখোঁজ এবং 1000 জনকে সরিয়ে নেওয়া হয়েছে

ইতালির উত্তর-পূর্বাঞ্চলীয় এমিলিয়া-রোমাগনা অঞ্চলে ভারী বন্যা ও ভূমিধসের কারণে দু’জন নিখোঁজ এবং...