Home খবর ভারত এবং সংযুক্ত আরব আমিরাত এলএনজি এবং তেল অনুসন্ধানের জন্য চুক্তি স্বাক্ষর করেছে – আরটি ইন্ডিয়া
খবর

ভারত এবং সংযুক্ত আরব আমিরাত এলএনজি এবং তেল অনুসন্ধানের জন্য চুক্তি স্বাক্ষর করেছে – আরটি ইন্ডিয়া

Share
Share

আবুধাবির যুবরাজের নয়াদিল্লি সফরের সময় পাঁচটি জ্বালানি চুক্তি স্বাক্ষরিত হয়

সোমবার ভারত স্বাক্ষর করেছে পাঁচটি চুক্তি ক্রাউন প্রিন্স শেখ খালেদ বিন মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের নয়াদিল্লি সফরের সময় শক্তি সমৃদ্ধ সংযুক্ত আরব আমিরাত (UAE) এর সাথে।

ভারতের বিদেশ মন্ত্রকের একটি বিবৃতি অনুসারে, আবুধাবি ন্যাশনাল অয়েল কোম্পানি (ADNOC) এবং ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেড (IOCL) এর মধ্যে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) এর দীর্ঘমেয়াদী স্থানান্তরের জন্য একটি চুক্তি অন্তর্ভুক্ত। 15 বছরের চুক্তিতে ADNOC-এর রুওয়াইস গ্যাস হাব থেকে বার্ষিক 1 মিলিয়ন মেট্রিক টন (এমএমটিপিএ) সরবরাহ করা হবে।

উল্লেখযোগ্যভাবে, এটি এই ধরনের তৃতীয় চুক্তি যা ভারত সংযুক্ত আরব আমিরাতের সাথে স্বাক্ষর করেছে। 2023 সালে, দুই দেশ 1.2 MMTPA সরবরাহের জন্য 14-বছরের চুক্তিতে সম্মত হয়েছিল, যার আনুমানিক US$7-9 বিলিয়ন। জানুয়ারী 2024-এ, ভারতের গ্যাস অথরিটি (GAIL) ADNOC থেকে এলএনজি সরবরাহের জন্য 2026 সালে শুরু হওয়া দশ বছরের মেয়াদের জন্য একটি পৃথক চুক্তি স্বাক্ষর করেছে।

ADNOC ইন্ডিয়ান স্ট্র্যাটেজিক পেট্রোলিয়াম রিজার্ভ লিমিটেডের সাথে একটি ফ্রেমওয়ার্ক চুক্তি স্বাক্ষর করেছে, একটি রাষ্ট্র নিয়ন্ত্রিত সংস্থা যা দেশের কৌশলগত পেট্রোলিয়াম মজুদ বজায় রাখার জন্য দায়ী, একটি বিদ্যমান পেট্রোলিয়াম স্টোরেজ ব্যবস্থা প্রসারিত করতে, S&P এর বিশ্লেষণাত্মক নোট গ্লোবাল অনুসারে। S&P উল্লেখ করেছে যে ADNOC বর্তমানে একমাত্র বিদেশী কোম্পানি যা ভারতের গুহায় তেল সঞ্চয় করে।

দুটি কাউন্টি আবুধাবি অনশোর ব্লক 1 এর জন্য রুওয়াইসের চারপাশে একটি সমন্বিত পরিশোধন এবং পেট্রোকেমিক্যাল হাব-এর জন্য একটি উত্পাদন ছাড় চুক্তিতে স্বাক্ষর করেছে। ব্লকের মধ্যে প্রচলিত তেল ও গ্যাস ক্ষেত্রগুলি ইতিমধ্যেই আবিষ্কৃত হয়েছে কিন্তু উন্নত হয়নি বলে জানা গেছে।

ADNOC 2018 সালে 35 বছরের জন্য দুটি ভারতীয় তেল কোম্পানি, ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড এবং ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেডের একটি কনসোর্টিয়ামকে ব্লকের জন্য অনুসন্ধানের অধিকার প্রদান করেছে। সোমবার স্বাক্ষরিত উৎপাদন চুক্তিটি এই ধরনের প্রথম চুক্তি। UAE তে কাজ করা ভারতীয় কোম্পানি, S&P উল্লেখ করেছে।

নিউক্লিয়ার পাওয়ার কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড (এনপিসিআইএল) এবং এমিরেটস নিউক্লিয়ার এনার্জি কোম্পানির (ইএনইসি) মধ্যে আরেকটি চুক্তি স্বাক্ষরিত হয়েছিল, যা ভারত কর্তৃক সংযুক্ত আরব আমিরাতের প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, বারাকাহ এনপিপি, পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য কাঠামো প্রদান করে।

UAE উপসাগরীয় অঞ্চলে ভারতের জন্য একটি গুরুত্বপূর্ণ বাণিজ্য অংশীদার। উল্লেখযোগ্যভাবে, দুই দেশ মাত্র 88 দিনের আলোচনার পর 2022 সালে ব্যাপক অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তি (CEPA) স্বাক্ষর করেছে। যাইহোক, ভারতীয় শিল্পের দ্বারা উত্থাপিত উদ্বেগের মধ্যে চুক্তিটি সংশোধন করা হতে পারে “UAE মূল্যবান ধাতু আমদানিতে তীব্র বৃদ্ধি”, বিষয়টির সাথে পরিচিত নামহীন সূত্রের বরাত দিয়ে রয়টার্স সোমবার এ খবর দিয়েছে।

আবুধাবি ক্রাউন প্রিন্সের নয়াদিল্লি সফর ছিল তার প্রথম। একই সময়ে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে প্রায় সাতবার ভারতীয় বংশোদ্ভূত প্রায় 3.5 মিলিয়ন লোকের বাড়ি উপসাগরীয় দেশ পরিদর্শন করেছেন। তার সাম্প্রতিক সফর ছিল চলতি বছরের ফেব্রুয়ারিতে।

“দুই নেতা ভারত ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে বহুমুখী সম্পর্ক এবং নতুন ও উদীয়মান এলাকায় ব্যাপক কৌশলগত অংশীদারিত্ব প্রসারিত করার উপায় নিয়ে আলোচনা করেছেন।” ভারতীয় বিদেশ মন্ত্রকের একজন মুখপাত্র X (আগের টুইটার) এ পোস্ট করেছেন। এক্স-এ লিখে মোদি বললেন ক্রাউন প্রিন্স “শক্তিশালী ভারত-ইউএই বন্ধুত্বের আবেগ” এবং “স্পষ্টভাবে দৃশ্যমান।”

আপনি সামাজিক মিডিয়াতে এই গল্পটি ভাগ করতে পারেন:

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

ইউএস সিক্রেট সার্ভিস ট্রাম্প হত্যা প্রচেষ্টার পর্যালোচনায় নিরাপত্তা ‘ফাঁক’ খুঁজে পেয়েছে

ইউএস সিক্রেট সার্ভিস শুক্রবার পেনসিলভেনিয়ায় 13 জুলাইয়ের সমাবেশে কীভাবে পরিকল্পনা করেছিল এবং প্রতিক্রিয়া জানিয়েছিল যেখানে একজন বন্দুকধারী রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে হত্যা...

মন্ট্রিল আগুনের বিরুদ্ধে ‘চিত্তাকর্ষক’ ফর্ম বাড়াতে দেখায়

16 মার্চ, 2024; শিকাগো, ইলিনয়, মার্কিন যুক্তরাষ্ট্র; শিকাগো ফায়ার এফসি ডিফেন্ডার রাফায়েল সিকোস (5) এবং সিএফ মন্ট্রিল ফরোয়ার্ড সুনুসি ইব্রাহিম (14) সোলজার ফিল্ডে...

Related Articles

ক্যুবেক ক্যাথলিক সন্ন্যাসীরা কয়েক দশক ধরে যৌন নির্যাতনের অভিযোগে ক্লাস-অ্যাকশন মামলার মুখোমুখি হয়েছেন

কুইবেকের ক্যাথলিক সন্ন্যাসীদের একটি আদেশ 80 টিরও বেশি ভুক্তভোগীর দ্বারা দায়ের করা...

উত্তর কোরিয়ায় প্রবেশ করা মার্কিন সেনাকে দোষ স্বীকার করে ছেড়ে দেওয়া হয়েছে

একজন মার্কিন সৈনিক, ট্র্যাভিস কিং, যিনি 2023 সালের জুলাই মাসে উত্তর কোরিয়ায়...

চীনের দুর্বল চাহিদার কারণে 2024 নির্দেশিকা কাটার পর মার্সিডিজের শেয়ারের পতন

একজন কর্মচারী আলাবামার ভ্যান্সে মার্সিডিজ-বেঞ্জ ইউএস ইন্টারন্যাশনাল প্ল্যান্টে একটি মার্সিডিজ-বেঞ্জ সি-ক্লাসে চূড়ান্ত...

কোয়ালকম সম্প্রতি একটি সম্ভাব্য অধিগ্রহণ সম্পর্কে ইন্টেলের সাথে যোগাযোগ করেছে

Qualcomm CEO ক্রিস্টিয়ানো আমন 3 জুন, 2024, তাইওয়ানের তাইপেইতে Computex ফোরামে বক্তৃতা...