Home খবর পুতিন প্রধানমন্ত্রী মোদির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা – মিডিয়া – আরটি ওয়ার্ল্ড নিউজের সাথে ইউক্রেনের শান্তি নিয়ে আলোচনা করবেন৷
খবর

পুতিন প্রধানমন্ত্রী মোদির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা – মিডিয়া – আরটি ওয়ার্ল্ড নিউজের সাথে ইউক্রেনের শান্তি নিয়ে আলোচনা করবেন৷

Share
Share

ইন্ডিয়া টুডে জানিয়েছে, ভারতীয় কর্মকর্তা আগামী সপ্তাহে মস্কো আসবেন

রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সাথে মস্কো এবং কিয়েভের মধ্যে বিরোধ সমাধানের জন্য নয়াদিল্লির প্রচেষ্টা নিয়ে আলোচনা করবেন, সূত্র ইন্ডিয়া টুডেকে জানিয়েছে।

ডোভাল হল নির্ধারিত মঙ্গলবার এবং বুধবার রাশিয়ার রাজধানী পরিদর্শন করতে, সম্প্রচারকারী রবিবার একটি নিবন্ধে বলেছে।

মস্কোতে থাকাকালীন ডোভাল “রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে দেখা করবেন এবং রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান যুদ্ধের সমাধানের লক্ষ্যে শান্তি প্রচেষ্টা নিয়ে আলোচনা করবেন,” প্রতিবেদনে বলা হয়েছে।

গণমাধ্যম সূত্রে জানা গেছে, ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ব্রিকস নিরাপত্তা কর্মকর্তাদের একটি বৈঠকে যোগ দেবেন এবং রুশ ও চীনা প্রতিনিধিদের সঙ্গে পৃথক আলোচনা করবেন।

মস্কো এবং কিয়েভের মধ্যে বিরোধের শান্তিপূর্ণ সমাধানের জন্য মোদির একটি বড় কূটনৈতিক প্রচেষ্টার মধ্যে ডোভালের রাশিয়া সফরের প্রতিবেদনটি এসেছে।

জুলাই মাসে, মোদি মস্কো সফর করেন এবং রিপোর্ট করেন যে তিনি এবং পুতিন এ সংকটের বিষয়ে মতামত বিনিময় করতে সক্ষম হয়েছেন “উন্মুক্ত পথ”। রাশিয়ান নেতা, পরিবর্তে, দ্বন্দ্ব সমাধানের উপায় খুঁজে বের করার চেষ্টা করার জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।

এই সফর কিয়েভ থেকে একটি ক্ষুব্ধ প্রতিক্রিয়া উস্কে দেয়, ইউক্রেনের নেতা ভ্লাদিমির জেলেনস্কি এটিকে একটি বলে অভিহিত করে “একটি বিশাল হতাশা এবং শান্তি প্রচেষ্টার জন্য একটি বিধ্বংসী আঘাত।”

গত মাসে, মোদি জেলেনস্কির সাথে আলোচনার জন্য ইউক্রেনে এসেছিলেন, দেশটি সফরকারী প্রথম ভারতীয় নেতা হয়েছিলেন। কিয়েভে থাকাকালীন প্রধানমন্ত্রী সে কথাই জোর দিয়েছিলেন “সংলাপ এবং কূটনীতি” যুদ্ধ শেষ করার একমাত্র উপায় ছিল তারা। তিনি ইউক্রেনের নেতাকে এ কথা জানান এই যুদ্ধে ভারত কখনই নিরপেক্ষ ছিল না, আমরা শান্তির পক্ষে। ব্লুমবার্গের মতে, মোদিও রাজি হয়েছেন “পাস বার্তা” দুই পক্ষের মধ্যে।

এই সপ্তাহের শুরুতে, পুতিন রাশিয়া ও ইউক্রেনের মধ্যে বিরোধ সমাধানে সম্ভাব্য মধ্যস্থতাকারী হিসাবে চীন, ব্রাজিল এবং ভারতকে হাইলাইট করেছিলেন। “আমার কোন সন্দেহ নেই যে এই দেশগুলির নেতারা – তাদের সাথে আমাদের বিশ্বস্ত সম্পর্ক রয়েছে – এই জটিল প্রক্রিয়ার সমস্ত বিবরণ বাছাই করতে সাহায্য করতে সত্যিকারের আগ্রহী,” তিনি বলেন

রাশিয়ান নেতা পুনর্ব্যক্ত করেছেন যে মস্কো ছিল “কখনও প্রত্যাখ্যান করিনি” কিয়েভ সঙ্গে আলোচনা, কিন্তু জোর যে এই জায়গা নিতে হবে “কিছু ক্ষণস্থায়ী দাবির উপর ভিত্তি করে নয়, কিন্তু ইস্তাম্বুলে সম্মত হওয়া এবং প্রকৃতপক্ষে শুরু করা নথির ভিত্তিতে।”

2022 সালের মার্চের শেষের দিকে তুরস্কের বৃহত্তম শহরে বৈঠকের পর থেকে উভয় পক্ষ সরাসরি যোগাযোগ করেনি। রাশিয়া, যা প্রাথমিকভাবে বৈঠকের ফলাফল নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছিল এবং শুভেচ্ছার অঙ্গভঙ্গি হিসাবে কিয়েভের উপকন্ঠ থেকে তার বাহিনী প্রত্যাহার করেছিল, পরে ইউক্রেনকে পিছিয়ে যাওয়ার জন্য অভিযুক্ত করেছিল। ইস্তাম্বুলে করা সমস্ত অগ্রগতির বিষয়ে বলেছে যে এটি কিয়েভ আলোচকদের উপর আস্থা হারিয়েছে।

Source link

Share

Leave a comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Don't Miss

লুইস হ্যামিল্টন: এফআইএ প্রধানের “র্যাপার” মন্তব্যকে “জাতিগত উপাদান”

জুন 19, 2022; মন্ট্রিল, কুইবেক, ক্যান; মার্সিডিজ চালক ইউনাইটেড কিংডমের লুইস হ্যামিল্টন সার্কিট গিলস ভিলেনিউভে মন্ট্রিল গ্র্যান্ড প্রিক্সে তৃতীয় স্থান অর্জন করার পরে...

ইসরাইল লেবাননের লক্ষ্যবস্তুতে হামলা চালায় যখন হিজবুল্লাহ প্রধান ‘লাল রেখা’ অতিক্রম করার সতর্ক করেন

বৃহস্পতিবার ইসরায়েল লেবাননের দক্ষিণ সীমান্ত বরাবর লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে, যখন জঙ্গি গোষ্ঠী হিজবুল্লাহর নেতা বলেছেন যে ইহুদি রাষ্ট্র এই সপ্তাহে যোগাযোগ ডিভাইসের ব্যাপক...

Related Articles

পর্ন সাইটে ‘কালো নাৎসি’ পৃষ্ঠ সম্পর্কে মন্তব্য করার পরে ট্রাম্প মিত্র গভর্নেটোরিয়াল রেস থেকে সরে যেতে অস্বীকার করেছেন

উত্তর ক্যারোলিনায় গভর্নরের জন্য একজন রিপাবলিকান প্রার্থী দাসত্ব সম্পর্কে বিতর্কিত মন্তব্য করেছেন...

ব্যাংক অফ জাপান বেঞ্চমার্ক সুদের হার স্থিতিশীল রাখে কারণ এটি সতর্কতার সাথে এগিয়ে যায়

27 এপ্রিল, 2022-এ জাপানি পতাকা টোকিওতে ব্যাংক অফ জাপান (BoJ) সদর দফতরের...

ঝড় বরিস উত্তর ইতালিতে বন্যা নিয়ে আসায় দুজন নিখোঁজ এবং 1000 জনকে সরিয়ে নেওয়া হয়েছে

ইতালির উত্তর-পূর্বাঞ্চলীয় এমিলিয়া-রোমাগনা অঞ্চলে ভারী বন্যা ও ভূমিধসের কারণে দু’জন নিখোঁজ এবং...

ব্যাংক অফ জাপান, পিবিওসি, সিপিআই জাপান, ফেড রেট কম

23 নভেম্বর, 2016, বুধবার, জাপানের টোকিওর একটি শপিং স্ট্রিট থেকে ক্রেতারা এবং...